Wednesday, August 6, 2014

rishi026@gmail.com

খানিকটা স্বপ্নে
............ ঋষি

এমন ভাব করিস
কিছু জানিস না ,কিছু বুঝিস না।
জড়িয়ে ধরলেই গলে যায় অন্ধকার
আর কাছে আসলেই ঢুকে যায় বুকে শাবল
তুই জানিস না তা হয়।

আজ আমি একটা জঙ্গল দেখতে পাচ্ছি
এঁকে বেঁকে যাওয়া পাহাড়ি নদী।
খুব গভীর ,
স্পর্শে পাচ্ছি ,কিন্তু তল পাচ্ছি না
তুই বল কত গভীর সে নদী।

ঝিরঝিরে শ্রাবনের মত বৃষ্টি
অদ্ভুত এক নাভির গন্ধ মাখা নোনতা জল।
কিছুটা এগিয়েছি ,ডুব দিয়েছি সেই নদীতে
কান পেতে শুনি নদীর কোলাহল
কি রে তুই শুনতে পারছিস।

জঙ্গলে আমার হারিয়ে যাওয়ার ভয়
তবু তৃষ্ণা যদি সেই নদী হয়।
কি করবি ,জল দিবি ,তৃষ্ণা মেটাবি
নাকি ঢাকবি,ঢেকে দিবি আমায়
আর আমি হাঁটবো উদ্ভ্রান্ত পথিক।

পথিক আমি তোর হৃদয় জুড়ে
শিরা উপশিরায় সেই নীল স্বপ্ন।
তোর গভীরে যাওয়া ,খুব গভীরে
নিজেকে হারিয়ে ফেলা
জঙ্গল ,পাহাড় আর নদীর গল্প।

এমন ভাব করিস
কিছু জানিস না ,কিছু বুঝিস না।
কিন্ত তবু কাছে আছিস স্বপ্ন দিয়ে
আমাকে জড়িয়ে ধরিস বুকের কাছে
আর আমি পাই তোর শরীরের গন্ধ। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...