Sunday, October 12, 2014

RISHI026@GMAIL.COM

অলক্ষ্যে  জীবন
..........ঋষি

পৃথিবীর কোনো লুকোনো প্রান্তে
মনের অজান্তে।
মরে যাওয়া বাসভূমি
মন তুমি জানতে।

জানতে প্রেমের নাম বৃষ্টি আমার চোখে
জানতে জীবন যন্ত্রণার অভিশপ্ত সুখে।
জানতে তোমার বাড়ানো হাতে আমার জীবন
জানতে তোমার চোখে আমার মরণ,
তুমি সব জানতে মন।

জীবন এমনি হয় এগিয়ে যাওয়া ফুটপাথে কয়েক পা
শূন্য থালায় ভিখারীর কান্না খিদে।
আর কয়েকমুহুর্তের শান্তি আকাশে চাঁদ
অপেক্ষার গায়ে জোত্স্না ,মেঘ ,রৌদ্র মাঝে জীবন।
একলা থাকা পরে পাওয়া চৌদ্দ আনা
মন তোমার নাম।

আমি বলিনি জীবন জড়িয়ে ধর আমায়
আমি বলি নি মন ভালোবাসো আমায়।
শুধু স্পর্শগুলো  দিও মন
একটা জীবন তোমার সাথে ,ঠিক এমনি ,
কোনো রাতে  একলা বালিশের সাথে সন্ধি
প্লিস একটু  ভালোবেসো মন।

তোমাকে বলি নি আমি তুমি বৃষ্টি হয়ে এসো
তোমাকে দেখে নি কখনো নগ্ন এলোমেলো নদী।
তুমি শান্ত জীবনের মত
তোমার পাথুরে বুকে আমার কবিতার ঠোঁটে রক্ত ,
আমি জানি শুধু মন তুমি জীবন।

পৃথিবীর ওপর প্রান্ত এখন রাত
আমার রাত্রি চিরকালীন।
মরে যাওয়া বাসভূমিতে অসংখ্য সুক্ষ চেতনার বাস
মন স্পর্শ জীবনে এমন থেকো। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...