Friday, October 17, 2014

RISHI026@GMAIL.COM

আমার ঠিকানা
................. ঋষি

সেই পোড়োবাড়িটায় আজও রৌদ্র আসে
ভাঙ্গা জানলা দরজার ভিতরে ধুকপুকটা
আমার অচেনা নয়।
অচেনা নয় এই  বাড়ির নেমপ্লেটে লেখা নামটা
প্রতি কোনে জমে থাকা অবাঞ্চিত গুল্ম   ঝাড় আর ঝুল
সব চেনা আমার।
চেনা আমার এই বাড়িতে বাস করা কিছু আবাসিক পায়রারা
কিছু সাপখোপ জমা বিষ বিষাক্ত ছোবলরা
যারা সারাদিন জাগিয়ে রাখে বাড়িটা।
আমি যে এই বাড়ির কেয়ারটেকার নিত্য অধিবাসী
আমি যে এই হৃদয়ের একমাত্র পুজারী
কিন্তু এই বাড়িটা আমার না।

ভাঙ্গা চোরা বাড়ির প্রতি কোনে জমা যন্ত্রণাগুলো
নির্দিষ্ট ফাটা দেওয়ালে ,ফুটো ছাদের ওপারে পৃথিবীটা ,
ওই আকাশটা সব শত্রু আমার।
শত্রু আমার এই বাড়ির বাইরে বেঁচে থাকা
প্রতিটা মুহূর্ত ,প্রতিক্ষণ  জীবনের সাথে।
জানি এই বাড়ির মালিক আমি নয়
জানি এই জীবনের অধিকার আমার নয়।
তবু লোভ বেঁচে থাকার হিসেবের বাইরে
তবু লোভ জীবিত থাকা সময় খাতায়।
এই বাড়িটা আমার ঠিকানা ,আমার হৃদয়
কিন্তু এই বাড়িটা আমার না।



No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...