Saturday, October 25, 2014

rishi026@gmail.com

আগত পদশব্দ
,,,,,,,,,,,,, ঋষি

বহুমূল্যবান হৃদয়ের কোষে
আজ আবার রক্তক্ষরণ ,টুকরো টুকরো কাঁচ।
কেউ যেন ধরতে চাইছে আমায়
অসংখ্য নক্ষত্রদের মাঝখান থেকে কেউ একজন
প্রবল উত্তাপে নেমে আসছে আমার পৃথিবীতে।
পৃথিবীর মাটিতে ছড়ানো অসংখ্য কোলাহল
কে যেন এগিয়ে আসছে আমার দিকে।
কান পেতে শুনতে পাচ্ছি
তার পদশব্দ ঘুম ভাঙ্গা যন্ত্রণার ভিড়ে।

তার পায়ের নুপুরের ঝংকারে
আমি অবিশ্রান্ত কোনো শব্দের প্রতিফলন।
সেই সাধারণ পৃথিবীর সোনালী শব্দ
সেই সাধারণ সময়ের বাঁধানো নোলকে।
অনেকটা সময়ের পরে ,হৃদয়ের ঘরে
উন্মুক্ত আলো,অপেক্ষার রাশি রাশি পুস্প বৃষ্টি।
আলোকের এই ঝর্ণাধারায় ধুইয়ে দাও
আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও
অবিশ্রান্ত হয়ে চলা রক্তক্ষরণ।

বহুমূল্যবান হৃদয় কোষে
আজ আগমনী গান কে যেন ডাকছে আমায়।
আমার ভিতরে ,বাহিরে চেতনার ভিড়ে
অবিশ্রান্ত ধারায় কে যেন স্পর্শ চাইছে।
বেঁচে থাকার ,বাঁচিয়ে রাখার গোপন ঠিকানায়
আকাঙ্খিত আলোড়ন।
সে আসছে ,সে আসছে ,সে আসছে
তীব্র তার দহনের যন্ত্রনায় ,আমার কল্পনায়
আগত স্বপ্নিল কেউ। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...