Wednesday, October 29, 2014

RISHI026@GMAIL.COM

ধুকপুক শব্দটা
................ ঋষি

ধুকপুক একটা শব্দ নয় রে
ওটা হিসেবের বাইরে ছুঁয়ে যাওয়া অমরত্ব।
কিছুই স্থিতিশীল নয় কিন্তু পৃথিবীর ধুকপুকটা এক আছে
এক ঝটকায় আচমকা হৃদয় পৌঁছে যায় দূর ঠিকানায়
স্পর্শটুকু পেলি ,এটাই ধুকপুক হৃদয়ের।

জীবিত ও মৃতের মাঝে তফাত ,এই ধুকপুক
তুই বেঁচে আছিস আমার কাছে আমার গভীরে প্রেম।
জীবন আর যুদ্ধের মাঝে শান্তি ,এই ধুকপুক
তুই  ভালো আছিস  আমার মাঝে।
অবুঝ যন্ত্রনায় ,একলা পথ চলায় ,এই ধুকপুক
তুই ভালোবাসিস আমায়।
অনেকটা সেই শান্তির জল সকলের মাথায়
আমরা যে ভালো থাকতে চাই।

ছেড়ে যাবে না ,ছেড়ে যাওয়া যায় না আমৃত্যু বিবেকের শান্তি
বাবুয়ের বাসায় সদ্য ফোঁটা জন্মগুলো পৃথিবীর ঘ্রাণ।
কয়েকটা শিউলি রোজ ঝরে পরে মাটির দংশনে
কি এসে যায় ,কতটা কাছে কতটা দুরে।
শুধু সময়ে থেকে যায়  ধুকপুক এই শব্দটা
হৃদয় পাতায় সে বেঁচে আছে।
আমি আছি বলে ,সে ভালো আছে
আমি আছি বলে ,এই কল্পনায়।

ধুকপুক একটা শব্দ নয় রে
ওটা সময়ের পেন্ডুলামে দুলতে থাকা  জীবন
জীবিত ও মৃত।
মাঝখানে আমরা আরেকটু এগিয়ে একসাথে
কানপেতে শুনি শব্দটা।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...