Sunday, October 26, 2014

RISHI026@GMAIL.COM

অভিমানী
........... ঋষি

লুকোনো অজস্র শব্দের মাঝে
তোর নামটা শুধু প্রথাগত নয় এই হৃদয়ে।
হিসেবের মাঝে জড়ানো সভ্যতার আতর
তোর স্পর্শটা নেহাত সুগন্ধী নয়।
খানিকটা গোলাপ কাঁটার মত কাঁটা তারের বেড়ার
আমাকে ভুলে থাকাটা
তোর খুব জরুরী নয়।

আলোর মত কেউ যদি এই হৃদয়ে থাকে
হাজারো অন্ধকারে তার  মুক্তি নিশ্চিত।
শব্দের কিছু সঙ্গম যদি এই হৃদয়ে বাজে
হাজারো কবিতায় তার প্রকাশ নিশ্চিত।
আমি আকাশ ছিঁড়ে নামিয়ে আনতে পারি বৃষ্টি
বারংবার নোনাজল।
আমি হৃদয় নিংড়ে খুঁজে ফিরি আশ্রয়
কোথায় লুকোবি আমাকে বল।

লুকোনো অজস্র যন্ত্রণার মাঝে
তোর যন্ত্রনাটা চিনচিনে ব্যাথা আমার কাছে।
হিসেবের ভিতরে অসংখ্য খোলামকুচি ,কাঁচের রেনু
সব উষ্ণ আদতে তোর নরম ঠোঁটে।
খানিকটা অবুঝ বেলার মত অবুঝ হৃদয়ের কথা
আমার থেকে দূরে থাকাটা
তোর অভিমানী দূরত্ব নয়। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...