Sunday, October 19, 2014

rishi026@gmail.com

বেঁচে থাকায়
................. ঋষি

শেষ কবে জানতে চেয়েছিলিস আমায়
শেষ কবে  কাছে এসে ছিলিস আমার।
জানি প্রশ্নগুলো  অবান্তর তোর কাছে
তবু জানতে ইচ্ছে হয় ঠিক কতটা ,ঠিক কতটা
হৃদয় তুই আমায় দিয়েছিলিস ,কিংবা নিয়েছিলিস।
জানতে ইচ্ছে হয়
শেষ কবে বলেছিলিস আমি তোকে ভালোবাসি।

তুই জানিস না বোধহয় আমার বুকের খাঁচায়
আজও স্পর্শগুলো কাঁদে।
খোলা বোতামের ভিতর বুকের জঙ্গলে দাবানল
আজ পোড়ে তোর কারণে।
প্রতিদিন প্রতিমুহুর্তে আমার কবিতারা আজও
বলে তোর কথা।
জানি বুঝি সব বদলে গেছে ,যেমন ঝড়া পাতা
সবুজ থেকে  হলুদ ,তারপর মাটিতে।
বদলে গিয়ে মিশে যায় পৃথিবীর  বুকে
যেমন আজ আমি মিশে থাকি তোর বুকে।

আর প্রশ্ন করবো না ,করবো না বিব্রত
কিন্তু আমি তোর খবর রাখি রোজ দিনে রাতে,
কিন্তু আমি তোকে ভালোবাসি প্রতিমুহুর্তে বেঁচে থাকায়।
তোর স্পর্শে ,তোর জীবনে কোথাও আমি নেই জানি
তবুও  আমি তোকে বাঁচিয়ে রাখি আমার কবিতায় রোজ।
আসলে আমি আছি তোর ভালো থাকায়
তোর স্পর্শে ,আমার বেঁচে থাকায়।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...