Friday, October 24, 2014

RISHI026@GMAIL.COM

স্বয়ং ধ্বংস
............ ঋষি

তোকে পাওয়ার জন্য কি করতে হবে
কতটা নামতে হবে কিংবা কতটা উঠতে জানি না।
ঠিক কতটা স্পর্শের জন্য
তোর কতটা কাছে আসতে হবে তাও জানি না।
শুধু জানি
ভালোবাসা শুধু একটা শব্দের নাম
যার স্পর্শে ভালো থাকা যায়।

আকুল মন্থনে উঠে আসা বিষ
আমি মহেশ্বর গিলে নিতে পারি নিজের গোপনে।
হয়তো শব্দের মত কিছু প্রসব করতে পারি
প্রবল যন্ত্রনায় ,মুখের রক্তে।
আমি জানি তবুও তোকে পেতে পারি না
শুধু লিখতে হৃদয় গোপনে ,
তোকে ভালোবেসে আমার হৃদয়ে তোর নাম।

অজস্র ঘুনপোকার কেটে যাওয়া সময়
আমি ফেরাতে পারি না ,আমি যে স্বয়ং ধ্বংস।
আমার প্রলয় নৃত্যে পৃথিবীতে ভিড়
অজস্র ভিড় ভালোবাসা শব্দের আঁকড়ে বাঁচায়।
আমি হাসতে পারি না ,শুধু পুড়তে পারি
আমার ত্রিনয়নের অন্তরে গভীর অভিশাপ
ধ্বংস প্রেম শুধু ধ্বংস।

তোকে পাওয়ার জন্য আমার কিছু করার নেই
নামা ,বা ওঠা সবটাই সময়ের আঙ্গুলে।
আমি যে বোবা ক্রন্দনে উলঙ্গ শিব
আমার হৃদয়ের দরজায় শুধু স্তব্ধ পৃথিবী।
ধ্বংস ,ধ্বংস ,ধ্বংস,ধ্বংস পৃথিবী
কিন্তু তুই জানিস
বিষ পান করে আমিও ধ্বংস হতে পারি।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...