Thursday, October 9, 2014

RISHI026@GMAIL.COM

আমার ভিতরে বাহিরে
............... ঋষি

মন তুই তো আগন্তুক নোস
নোস কোনো দিশাহীন সামুদ্রিক ঝড়।
তুই ভাসাতে পারিস আমাকে কাগজের নৌকায়
সকাল দুপুর রৌদ্রে খেলনাবাটি খেলিস বালির তটে ।
তাতে কি
কিন্তু তুই জানিস এ পথে আসা যায়
কিন্তু যাওয়া যায় না ফিরে ।
এ সমুদ্রে ভাসা যায় ,কিন্তু পাড়ে ওঠা যায় না
ডুব সাঁতারে সমুদ্রের জলে তোর গন্ধ ।

বন্ধ বন্ধ বন্ধ হৃদয়টা খোলা আকাশ
অথচ আসা যাওয়ার পথ বন্ধ ।
অস্তিত্ব কাটা ঘুড়ি নীল আকাশের এপাড় ওপাড়
বন্ধ ঘরে দমবন্ধ কিন্তু ,
আকাশ ছাড়া বাঁচা যায় না মন ।
খোলা আকাশ আমার তোর পাঁচতলার রেলিং ধরে
হাঁটতে থাকা ,চুপ একদম চুপ ।
শুধু ঝুপ করে নেমে আসে নোনতা জল দুচোখে
সমুদ্রের ওপাড়ে গভীরে আকাশে ।

কেমন বাঁশি শোনায় কেউ হৃদয় মাঝে
আর মন তুই তো আগুন্তুক নোস।
তুই হৃদয় মাঝে বাঁচার হাসি
আমি বাঁচি ,বেঁচে থাকি রোজ ।
তোর অপেক্ষায়
তিল তিল করে কখন যে সমুদ্র হয় ।
নোনা জল ,নোনা কষ্ট ,নোনা রক্ত
সবই তোর
এই বেঁচে থাকা আমার ভিতরে বাহিরে । 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...