Saturday, October 25, 2014

rishi026@gmail.com

ফিরে আসা যায়
.............. ঋষি

আমার কাছে শেষ বলে কিছু নেই
আসলে শেষ হতে পারে না।
সবকিছু মিটে যাবার পরেও কখন যেন
হৃদয় বাঁচে পিছনের টানে।
আসলে আমার কাছে জীবন বলে কিছু নেই
মৃতের মিছিলে সামিল স্তব্ধতায়
আমিও মৃত।

যে হেসেছিল ,যে এসেছিল বন্ধু হয়ে
যে বলেছিল আমি আছি ,তুই আছিস বলে।
সবটুকু মিথ্যা নয় ,আসলে মিথ্যা হতে পারে না
মিথ্যা এই সময়ের ফাঁকে জমা অধিকার।
মিথ্যা এই অহংকার দুরত্ব আর জীবিত আমি
আসলে সম্পর্কের কোনো দেশ নেই।
আসলে সম্পর্কের কোথাও শেষ নেই
সবটুকু বাঁচার মত কিছু একলা থাকা।
স্মৃতিটুকু রয়ে যায়
ফেলে রাখা সময়ের ভাবের খাতায়
কোথাও একসাথে বন্ধু।

আমার কাছে শেষ বলে কিছু নেই
আসলে আমার বলারও  কিছু নেই।
সবকিছু মিটে যাবার পরে হৃদয়ের পাঁজরে আলকাতরা
আর ঝাঁঝালো কেরোসিনের গন্ধ।
তবু কিছু পোড়ে না ,শুধু সম্পর্কের মুখ কালো
মৃতের দস্তানায় লেখা হয় আঁকড়ে ধরা হৃদয়
বন্ধু এভাবেও ফিরে আসা যায়। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...