Friday, October 31, 2014

RISHI026@GMAIL.COM

বাড়ি ফেরা
................... ঋষি

কলমের নিবে আটকে থাকা বিষগুলো
আজকাল আমার মত দেখতে কেউ বাড়ি ফেরে।
চেনা দরজার ভিতরে
অচেনা এটিএম বসানো ,অচেনা রোজকার জীবনচক্রে
কয়েকশো অচেনা শব্দ গলার কাঁটা।

রান্নার উনুনে আজকের আধুনিকতার ওভেনে
ঢুকতে থাকে রোজকার মনকষাকষি।
আমার মতন কেউ
ফুটপাথ ধরে হাঁটতে থাকে গোলাপ কাঁটায় পা।
ভিজে যাওয়া ঠোঁটের আদ্রতায় তৃষ্ণা নামে
সোজা কোনো হাড় - কাটাগলি।
কোনো অখ্যাত নর্দমার যোনির জঙ্গলে
ডুবে যায় আমার কলম।

উচ্ছল জোত্স্নার আলোয় আমার মত কেউ
দরজা ঠেলে ঢুকে পরে চাহিদার আকাশে।
নিজের মতন করে সভ্যতা গড়ে
জংলি সভ্যতা কয়েকশো পাতিয়ালা পেগ বেয়ে
অজস্র জোত্স্না নেশা।

আসলে বাড়ি ফিরে আসে আমার কবিতারা
আমার হাত ধরে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...