Tuesday, October 14, 2014

RISHI026@GMAIL.COM

বেঁচে থাকায়
........ ঋষি

জানিস আজ সত্যি ধরতে গেছি
অনেকটা পথ হাঁটার পর।
আজ সত্যি আমি বেঁচে থাকতে গেছি
ধরে নে পর্দার ওপারে কেউ।
মৃত কোনো আদিম মাটির আদিম অস্তিত্ব
হয়তো বা এই সড়ক  কিংবা এই বেঁচে থাকা ,
চলে যাওয়া জীবন অথবা জীবনের পরে।

পৃথিবীর পথে হেঁটে যাওয়া মানে সময় কাটানো
আর জীবনকে জড়িয়ে ধরা মানে যন্ত্রণা জড়ানো।
ধরে নে আমি সেই মৃত্যুর যন্ত্রণা
সহজ সরল সমীকরণের মাঝে আটকানো স্লোক।
সাজানো দাঁত ,হাসি ,ভালোবাসি ,বেঁচে থাকি
তারপর হয়তো কোথাও কেউ।
হয়তোবা কখনো কেউ ,হয়তো কোনোদিন
বাঁচতে চাই জীবন তোর সাথে।
একবার মৃত্যুর আগে
বাঁচার কবিতায়।

জানিস আজ সত্যি আমি জীবন জানতে গেছি
বহুদিনের পর আমার কবিতার চিতায় আগুন আমার মুখে।
হয়তো ছড়িয়ে ছিটিয়ে চেতনার সাথে
আমার ক্ষনিকের বাস।
লেখা থাকবে আমার কবিতায় ,তোর সাথে
তোকে জড়িয়ে নক্সী কাঁথায়
ক্ষতি কি এই বেঁচে থাকায়। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...