Wednesday, April 8, 2015

আমি নারী বলে

আমি নারী বলে
.................... ঋষি
===============================================

প্রশ্নটা নিরন্তর আমার কাছে বুকের কাঁটা
সুদূর নীলের পুরনো রেডিওর গানটা মনে পরে।
পাখিটার বুকে যেন তীর মেরো না ওকে গাইতে দেও
কে আমি।
সমাজের আর পাঁচটা মেয়ের মত
ঠিক আমি একজন নারী।

শৈশবে  খেলতাম স্বপ্নের খেলনাবাতি,ঘরকন্না
যৌবনে দেখতাম একটা পুরুষালি লোমশ বুকের স্বপ্ন।
একটা সুখের নীড়, আশ্রয় গভীর প্রেমে
সবটাই সত্যি এই সমাজে।
আর পাঁচটা মেয়ের মত বেড়ে ওঠা
সবার কাছে শোনা তুই বড় হচ্ছিস শান্ত হ।
তারপর বিয়ে স্বপ্নের রাত্রি রজনীগন্ধা কিছু মুহূর্ত
সবটুকু কেটে যাওয়া চলে যাওয়া বদলানো দিন।
ঠিক আমি একজন নারী
কিন্তু কেন আজ আমি আবারও একলা।

পৌরুষের অহংকার সমাজের শ্রেষ্ঠ জীব
সকল সমাজপতিকে প্রশ্ন।
আজ এগারমাস আমি বাপের বাড়ি আছি
কেস চলছে ,দিনান্তে কোর্টের দরজায় নিজেকে বড় ছোটো লাগে।
লজ্জা করে নিজেকে নারী ভাবতে
আচ্ছা লাথি,কিল ,চড় এগুলো কি নারী হবার উপহার।
আচ্ছা দিনান্তে উপহাস ,অবহেলা এইগুলো  আমার প্রাপ্য
আচ্ছা কেন  প্রতিমুহুর্তে নিজেকে কুঁড়ে খাওয়া একলা দিন।
কেন আমি নারী বলে আমার শরীর ও পুরুষের অধিকার
সকল সমাজকে ধিক্কার আমার এই জীবিত মৃত্যুর।

জানি খুশি হবেন সমাজপতিরা আমি মরে গেলে
জানি আরো খুশি হবে সেই পুরুষটা যাকে দেখেছিলাম টোপর পরে।
কিন্তু আমার মৃত্যু নেই আমি ফিরে আসবো বারংবার মায়ের রূপে
অপেক্ষা করবো সুদিনের,ছিটিয়ে দেব থুথু পুরুষতান্ত্রিক সমাজের  মুখে ।
যতদিন  প্রশ্নটা নিরন্তর আমার বুকের কাঁটা হয়ে থাকবে
কেন আমি নারী বলে।
 


No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...