Tuesday, April 28, 2015

বদলানো ঠিকানা

বদলানো ঠিকানা
........... ঋষি
========================================
তোকে ছুঁয়ে দিলেই
ঈশ্বরও যুবতী হয়ে ওঠে।
দুপুর একটার পর কলকাতার সমস্ত রাস্তার মত
তুইও  নিয়ম বদলে পাল্টে ফেলেছিস পথ।
দূরে চলে যেতে পারিস ,চাইলেই অনেক দূর
কিন্তু পৃথিবীর পরিধিতে ফিরে আসা রীতি
তুই নিজেকে কষ্ট দিতে পারিস না।

আমার সরল বাহুযুগল তোকে ঘিরে বৃত্তটা সম্পূর্ণ করতে চায়
আর বৃত্তর কোনো শেষ নেই ,নেই শুরু।
শুধু চলতে থাকা সময় জুড়ে অসংখ্য পানপাত্রে বিষ
আর সেই বিষ পান করা।
আমি তোর বাইরে পৃথিবী ধরার ইচ্ছায় জটাধারী শিব
মৃত্য সম্বল গড়িয়ে নামা তৃষ্ণা তোর ঠোঁটের
তুই আমায় কিছুতেই একলা ছাড়তে পারিস না।

তোকে ছুঁয়ে দিলেই
আমার মৃত্যু হয় তোর মত তোর কবরের পাশে আমি।
পাশাপাশি একলা থাকা প্রহসনে ঈশ্বর
তুই বদলাতে পারিস কলকাতার বদলানো পিন বক্সের  ঠিকানা।
কিন্তু আমার ভিতরে ঈশ্বর জানে
দূরত্বের দৌরাত্মের মানে একলা ঠিকানায়।
যেখানে হৃদয়ের বাস

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...