Saturday, April 25, 2015

তোমার প্রশ্রয়ে

তোমার প্রশ্রয়ে
........... ঋষি
=============================================
ক্রমে ক্রমে যা  ভেসে উঠছে সেটা মানব জীবন
তুমি জানতে হৃদয়ের নিরিখে বৃষ্টি  ফোঁটা বুলেটের থেকে কঠিন।
ছন্দ নেই নিয়ম নেই
নেই কোনো নিয়ম মাফিক হিরগ্লিফিক স্কেল
অনিয়মিত বেঁচে ফেরা জীবন দৌড়োয় জিততে চাই।
অথচ তুমি জানতে
আমার হেরে যাওয়ার সুখ।

তবুও অভাবিনীয় কার্নিসের তলায় নিজেকে দাঁড় করালাম
তোমার বুকের আর ব্লাউজের দূরত্বের ফাঁকে।
আমার স্পর্শগুলো
কোথাও যেন লেগে যাওয়া আচারের  দাগ সাদা জমায়।
বৃষ্টিতে ভিজে তোমার স্পষ্ট অঙ্গপ্রতঙ্গে
কোথায় যেন আগুন লাগানো ভাবের ঘরে।
তুমি জানতে
তবু আমাকে হারিয়ে তোমার জিতে কি লাভ।

নিজের রান্নাঘর ,আমার পিতৃপুরুষের অদ্ভূত কোলাহল
ক্রমে ক্রমে স্পষ্ট হয়ে ওঠা স্বপ্নরা মৃত্যুগামী।
তোমার অবয়বে ছড়ানো পুজোর ফুলে
আমার বেঁচে ফেরা।
রাস্তা দিয়ে কুড়োনো রোজনামচার অসংখ্য প্রলোভনে
আমি জিতে যেতে পারি,
তবু আমি পরাজিত আজ তোমার প্রশ্রয়ে। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...