Friday, April 10, 2015

আমি ভালো আছি মা

আমি ভালো আছি মা
................. ঋষি
==========================================
মা আমি এখানে বেশ ভালো আছি
খাওয়ারপরার কোনো অভাব নেই।
এ বাড়ির লোকেরা বাসি  রুটি ,ওদের খাবারের পরেরটুকু আমাকে দেয়।
এখানে আমার তেমন কাজ নেই
শুধু ঘর মোছা ,বাসন মাজা ,কাপড় কাঁচা এইটুকু,
তবু জানো মা প্রতি রাত্রে আমার গায়ে ব্যাথা হয়।
তুমি জানো মা আমি এখানে একটা বিশাল বাড়িতে থাকি
কত লোকজন ,দারোয়ান,পিয়ানো কতকিছু।

ভয়  কি মা
আমি বুঝি নি কোনদিন ,বুঝতে চাই নি।
কিন্তু রাত্রে আজকাল দুটো শেয়ালের চোখ আমাকে খুঁজতে থাকে
বাবুর বড় ছেলে আমাকে বারংবার নিজের ঘরে ডাকে।
আমাকে কাছে ডাকে ,শরীরে হাত বোলায়
আমার ব্যাথা  লাগে ,আমার চিত্কার করতে লজ্জা করে,
তখন আমার ভয় করে।

আমি তো বড় হয়েছি মা
আমার শরীরে আজকাল কেন যেন বাঁধা যায় না পুরনো কাপড়ে।
তাই আজকাল আমি তোমার দেওয়া হলুদ শাড়িটা পড়ি
জানো মা তোমার দেওয়া হলুদ শাড়িটা পড়লে ,
আমার আর ভয় করে না।
শুধু তোমাদের কথা মনে পড়ে
সবুজ মাঠ ,গাছপালা ,মা,বাবা ,ভাই।

তুমি চিন্তা কোরো না মা ,আমি এমনিতে  বেশ ভালো আছি
তোমরা কেমন আছ সবাই ,ভাই কেমন আছে।
আচ্ছা আমাদের গ্রামের পুকুরটা একি আছে
আচ্ছা মালতি আমাদের গরুটা এ বছর কটা বাচচা দিল।
তোমরা ভালো আছ  তো মা
বাবাকে বলো এ মাসে মাইনে নিতে আসার সময় ভাইকে  নিয়ে আসতে।
অনেকদিন দেখিনি তোমাদের
আমার কথা ভেবো না ,আমি ভালো আছি মা।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...