Wednesday, April 29, 2015

বাংলা বাজারে


(এই কবিতার খারাপটুকু আমার,ভালোটুকু আপনাদের। কবিতার ভাবনাটি নিতান্ত আমার ভাবনার প্রতিফলন। )
বাংলা বাজারে
.............. ঋষি
============================================
একটু একটু করে বোবা হয়ে যাচ্ছে বাংলা
সেই মেয়েটা ,যাকে লিপস্টিক না পরলেও
আমি ভালোবাসো।
তোমরাও বাসো আমি জানি
অথচ মনে মনে আমার বাংলায় আজ বাজারে বসেছে।

খবর ছিল
দালাল গঙ্গারাম সকাল গুলো বিক্রি করে,
কতগুলো রাত্রি  কিনেছে।
আমাদের হৃদয়ের খুপচিতে থাকা  রাত্রিগুলো হিংস্র
চোখের সামনে  বাংলা মেয়েটার নগ্ন শরীর ভেসে উঠলো ।
খুলে গেলো শাড়ি,খুলে গেলো ব্লাউজ,নগ্ন বাংলা বাজারে
বুকের উপর হামলে পড়ল অন্ধকার।
চটকে ,পিষে নিজের ইচ্ছে  মতো অন্ধকার নোংরা করলো
মেয়েটা কাঁদলো  ,খুব কাঁদলো
আসলে বাংলা যে আজও সবুজ রয়েছে অন্তরে।

ফোকলা গঙ্গারাম খুব হাসছে
বাজারের উঁচু বেঞ্চে দাঁড়িয়ে মাইক হাতে দর হাঁকছে।
বাংলা মেয়েটার আবার বিক্রি হবে
চারিদিকে অন্ধকার হাততালি দিচ্ছে প্রতিদিন ,দিন প্রতিদিন।
আমাদের হৃদয়ের খুপচিতে থাকা রাত্রির সামনে মেয়েটা দাঁড়ানো নগ্ন
কেউ ভাবে নি যেদিন মেয়েটা জন্মালো, এমন হবে,
এমন করে ছিঁড়ে খুঁড়ে আমাদের হৃদয়ের অন্ধকার রোজ পিষে খাবে।
মেয়েটা ফোপাচ্ছে ,লজ্জা পাচ্ছে,গলায় স্বর আর শোনা যাচ্ছে না,
মিশে যাচ্ছে সে অন্ধকারের মাঝে
মিশে যাচ্ছে লজ্জায় আমাদের দৈনন্দিন বেঁচে থাকায়।

একটু একটু করে বাংলা নামে সেই সবুজ মেয়েটা হারিয়ে যাচ্ছে
চারিদিকে ভীষণ অন্ধকার আর হিংস্রতা।
আমি লাইনে আছি আপনাদের পাশে
আমার ইচ্ছা করছে ,আপনাদেরও করছে আমি জানি ,
কিন্তু একটু রেহাই দিন , বোবা মেয়েটা ভীষণ ক্লান্ত এখন।


No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...