Wednesday, April 22, 2015

আমার উষ্ণতায়

আমার উষ্ণতায়
......... ঋষি
=============================================
চট করে নেমে এলো সন্ধ্যেটা
সবুজ পাতার মতন জীবনের বিস্মিত উপস্থিতি।
আকাশ করা মেঘ ,বৃষ্টি
তুই নেমে আয় আরো গভীরে আমার।
যেমন স্বপ্নরা হাঁটে অবচেতনে বালিশের মলাটে
দু এক ফোঁটা নোনা জলে।

আকাশ থেকে নেমে আসে তৃষ্ণারা
সারা শরীর জুড়ে ,হৃদয়ের গভীরে প্রাচীন স্তবকে।
শিরশিরে উপাখ্যান
তোর ঠোঁট ছুঁয়ে পারদে বাড়া উষ্ণতারা।
অদ্ভূত প্রেম
আকাশের বুকে জমা মেঘে।
কয়েকশো প্রাচীন উপাখ্যানের গর্ভপাত
অনিশ্চিত সময়ের বুকে একলা দাঁড়িয়ে
চিত্কার তোর নাম ধরে ,
তৃষ্ণার্ত হৃদয়।

চট করে কমে যাওয়া দূরত্বরা
ছোটছোট পায়ে এগিয়ে আসে জন্মাবার ভিজে মাটিতে।
আকাশ থেকে নেমে আসে বৃষ্টি
আমি ভিজে যায় ,হাত বাড়ায় অদ্ভূত প্রশ্নে অবতীর্ণ।
কবিতার পাতায় তোকে ছুঁয়ে কল্পনায়
বৃষ্টি আমার উষ্ণতায়। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...