Tuesday, March 24, 2015

অন্য পৃথিবী

অন্য পৃথিবী 
.............. ঋষি
===================================
আজকের আর কালকের তফাৎ
মাঝখানে শুয়ে আছে সহস্র প্রাচীন ইঙ্গিত ।  .
আমি রানী  ,আমাকে বলবে তোমরা আমি জানি 
আমি জানি আমাকে কেউ ভাববে না ,আমি রানী। 
অথচ আমিও আছি মানুষের মাঝে 
আলাদা জীবিত নটি বিনোদিনী  হয়ে ,
জানোতো রাজু আমার অন্য নাম। 
সকালের বাসস্ট্যান্ডে কমল হাত পাতে 
জানো তো ওকে আমরা কমলিনী বলি। 
বিকেলের শেষ ষ্টেশনে আমরা দাঁড়িয়ে থাকি
লোকে আমাদের ছক্কা বলে। 
প্রতি জন্মের পরে দরজার গোড়ায় আমরা যাই 
শুভেচ্ছা জানাই তোমরা জন্মেছো আলাদা হয়ে ,
অথচ তোমরা আমাদের হিজরে বোলো। 
দুঃখ কিছু নেই 
আসলে  দুঃখ বলে কিছু থাকতে নেই আমাদের। 
জন্মের পরে আমাদের তুলে নিয়ে যায় হিজরে মাসি 
যেখানে আমাদের দেওয়া  হয় অন্য পৃথিবী। 
যেখানে আমাদের বোঝানো হয় তোমরা আলাদা 
তোমাদের দেখে মানুষ মজা করবে ,
তোমাদের দেখে মানুষ হাততালি দেবে। 
আমি রানী ,আমি  যেখানেই যাব সেখানেই টিটকিরি 
কানাকানি ,মুখ বেঁকিয়ে হাসি 
সব গা সওয়া,সব জানি। 
তবু প্রশ্ন জাগে বুকের মাঝে ,একটা ইচ্ছা জাগে বাঁচার
আমার  ইচ্ছা হয় সমান  অধিকারে থাকার। 
আমার বাঁচার অধিকার আছে তোমাদের শহরে,গ্রামে 
তোমাদের দেশে ,তোমাদের বিশ্বে আমিও যখন বেঁচে আছি। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...