Monday, March 2, 2015

চৌকাঠ ছাড়িয়ে

চৌকাঠ ছাড়িয়ে
................. ঋষি

চৌকাঠ পেড়িয়ে
সদ্য পৌঁছানো ফোটনকণাগুলো জলবিন্দু।
আমি স্থির রৌদ্রে সবুজের পাতায় দেখি মুক্তি
আমি নীল আকাশে ছড়ানো ডাঙায় দেখি মুক্তি।
আমি ঈশ্বর দেখিনি ,বুঝিনি তাকে
তবুও মন্দির ,মসজিদ ,গীর্জার দরজায়  দাঁড়িয়েছি
কাঙ্গাল ভিখারীর মত।
আমার হিসেবের খাতায় উত্তরণ ঘটে যায়
শুধু মুক্তি।

প্রেম তুমি পেড়িয়ে এসেছো শরীর আমার কাছে
প্রেম তুমি উন্মুক্ত করেছো তোমার নীল বসন।
তোমার বুকের ঢিপিতে আমি দেখেছি উইপোকার বাস
তোমার নাভির গভীরে আমি খুঁজেছি নেশা।
সমস্ত ম্যাগাজিনের পাতায় ,জমা কামরস
জমা অন্ধকারের দরজায় দাঁড়িয়ে ,
আমি দেখেছি আলো ,আরো আলো
আমি আলোয় প্রেম খুঁজেছি।

চৌকাঠ পেড়িয়ে
মানুষের কান্নায় জমা হলাহল আমার বুকে।
ফুটপাথে শুয়ে থাকা জীবিত মৃত শরীরে অসংখ্য স্পর্শ
স্পর্শ বেঁচে থাকা ,স্পর্শ খিদে ,স্পর্শ জীবন
সবটুকু পেড়িয়ে তারাও জীবিত আলোর খোঁজে।
মন্দির ,মসজিদ ,দরজার সমস্ত আবরণ খুলে যাক
সভ্যতা নগ্ন হোক সদ্য জাত জন্ম পৃথিবীর বুকে ,
আবার মাতৃত্ব হাসুক শিশুর মুখে
শুধু মুক্তি। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...