Saturday, March 7, 2015

অপ্রয়োজনীয় কথোপকথন

অপ্রয়োজনীয় কথোপকথন
............. ঋষি
==========================================
চেনার জন্য ,শুধুমাত্র চেনার জন্য
কোনো অবয়ব দরকার হয় না।
প্রতিটা জ্যান্ত মানুষের মাঝে কিছু মৃত শব শুয়ে  আছে
তারজন্য বুকের ভিতর ,আগুনের ভিতর।
নিজেকে পোড়ানোর দরকার
কিন্তু চেনার জন্য কোনো অবয়ব দরকার নেই।

আমি বুঝতে পারছি আমাকে আর জন্মাবার দরকার নেই
দশমাস নাভি কাটা জটিলতায়।
আমাকে আর জড়াবার দরকার নেই
আসলে আমার জানবার দরকার নেই।
সমুদ্রকে না ছোঁয়া নদী ,বুকের ভিতর সদ্য গজানো মাটির চর
সেখানে নাই বা হলো কোনো কোলাহল।
বুক শুকিয়ে যাক ,নদীর জল শুকোক
তবু সমুদ্র সে যে নেশা জুড়ে থাকে অনন্ত অবিরত ,
আমাকে আর বোঝার দরকার নেই।

চেনার জন্য ,শুধুমাত্র চেনার জন্য
বুকের রাস্তা হেঁটে চলে যাওয়া হাইরুটে  অবিরাম চলাচল।
প্রতিটা মানুষের ভীষণ দরকার অন্ধ চেনা গলি
চলি আর চলি ,চলার নাই শেষ।
আসলে নিজেকে বোঝানো দরকার
সবাই প্রেমিক নই সুতরাং চেনার জন্য অচেনা দরকার।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...