Saturday, March 21, 2015

কিসের অভাব ছিল সুমন

কিসের অভাব ছিল সুমন
.............. ঋষি
========================================
ভবঘুরে পৃথিবীর পথে সুমন
তুই আমার একলা চলা পথ।
আমি কোনদিন চোখ খুলে দেখিনি সবুজ পৃথিবী
যতটুকু পৃথিবী দেখা
তা শুধু তোর চোখ দিয়ে।

নিত্য অনিত্যের সাথে আজ আট বছর তোর সাথে
সুখী গৃহিনী ,সুখী গৃহকোণ ,সুখী মাতা ,সুখী বিছানা।
অভাব তো কিছুই ছিল না সুমন
তবে আজকাল অভাবটা কুঁড়ে কুঁড়ে খায়।
জানিস কিসের অভাব
তোর সিগারেটের পাসিভ স্মোকার আমি
সেই গন্ধটাও আমার ভালো লাগে।
কিন্তু ভালো লাগে না তোর নিত্য দেরী করে ফেরা
ভালো লাগে না তোর শার্টে লেগে থাকা লিপস্টিকের রংটা
কিসের অভাব ছিল সুমন।

আজকাল তুই মিথ্যে কথা বলিস আমায়
বাড়ির বাইরে তোকে ফোন করলে তুই বলিস অফিসের কাজ।
আচ্ছা বল  তোর অফিস কি রাত দশটা অবধি খোলা থাকে
আচ্ছা বল তোর অফিস কি সিটি সেন্টারে খোলে মাঝে মাঝে।
আমার বন্ধুরা কি তবে মিথ্যে বলে
কি সুমন চুপ করে আছিস কেন।
তুই তো বিয়ের আগে বলতিস আমি তোর সকালের সূর্য ,রাতের চাঁদ
তুই বিয়ের পরে বলতিস আমায় ছাড়া তোর জীবন অন্ধকার।
এখন কি বলবি সুমন
আমি কে তোর,আমি কি তোর।

আমি আমার সমস্ত স্বত্বায় ,সমস্ত অধিকারে
শুধু তোকে ভালোবেসেছি বারংবার।
আমি চোখ খুলে দেখতে চাই নি কোনদিন অন্য পৃথিবী
কিন্তু তুই
কি উত্তর আছে তোর কাছে সুমন।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...