Tuesday, March 17, 2015

সেই মেয়েটা

সেই মেয়েটা
.............. ঋষি
==============================================
সেই মেয়েটা পুরুষ খুঁজছিল পৌরুষের মাঝে
সেই মেয়েটা জীবিত তো ছিল
তবে জীবন খুঁজছিল জীবিতের মাঝে।
আমার কবিতার কলমে বারংবার পরাজিত ক্রীতদাস নির্বিকার
আমার কবিতার চয়নে কলঙ্কিত মেয়েটা অবচেতনে।
আমি চাইনি কখনো সে দুঃখ পাক
কিন্তু দুঃখরা  যে কবিতার সাথী।

আমার কি হয়েছে
প্রশ্ন করছে বারংবার সারা বেলা জীবিত এই যৌবনে।
আমি বলি নি কখনো মেয়েটাকে
আমি জীবিত ,আমি জীবিত এই জীবনের দর্পনে।
বাউলের মত
খালি পায়ে পথ চলা ,জীবিতের মত কথা বলা।
আমি বলি নি কখনো
আমি তো মরে গেছি কবে যেদিন স্মৃতিদের সাথে হাজতবাস।

সেই মেয়েটা পুরুষ খুঁজছে হাজারো পৌরুষের মাঝে
সেই মেয়েটা জীবিত তো আছে।
কারণ মনের কোনে আশা এই ভালোবাসা বারংবার
সকালের রৌদ্রের মত সরতে থাকে।
তবু মেয়েটা শান্তি পায় কবিতার শিরা উপশিরায়
বারংবার ধবনীতে ধুকপুক
আশারা যে মৃতপ্রায় আমার জমানো কবিতার স্থুপে। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...