Sunday, March 15, 2015

ঝাপসা চোখ

ঝাপসা চোখ
............ ঋষি
=======================================
সহজ নেই  কিছুই
যে দিকে দুচোখ যায়  ,হেঁটে যাওয়া।
পর্বত পেরিয়ে ,সিন্ধু সভ্যতার আদিমতায়
আমি খুঁজে চলেছি  অনন্ত আমাকে।
ঈশ্বর বোধ হয় আজকাল অপুষ্টিতে ভুগছেন
যেমন মৃতপ্রায় আমি আমার সভ্যতায়।

হাসছে দেখো
আমার অবধারিত আগামী মৃত্যুর প্রাচীনতায় হাসছে।
ঘড়ির কাঁটায় লেগে থাকা মুহূর্তরা সরতে সরতে
শ্মশানের ধোঁয়ায় পোর খাওয়া চোখের জল।
নিত্য পরে থাকা দুঃখগুলো অলিতেগলিতে
বাংলা মদের ঠেকে হামাগুড়ি দেয়।
কিংবা আরেকটু সস্তা বেঁচে থাকার খিস্তি খামারি
হাড়গোর স্মৃতি কর্পরেসানের  মৃত পরিবহনে।

সহজ নেই কিছুই
পায়ের ছেঁড়া চটির ফোস্কায় সদ্যজাত  বেদনা।
বেদনারা নাকি আজকাল প্রেমে পরে ,স্বপ্ন দেখে বাঁচার
কিন্তু আমি জানি মৃত্যুর পর বাঁচা যায় না।
সে যে বাহানা বাঁচার
কিংবা অনন্ত সময়ের ছবি ঝাপসা চোখে।

1 comment:

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...