Saturday, March 28, 2015

আমার মতন কেউ

আমার মতন কেউ
.............. ঋষি
========================================
আজকাল আমার মতন দেখতে কেউ বাড়ি ফেরে
চেনা পথ ঘাট ,চেনা হাইওয়ে ধরে।
আমার মতন কেউ চেনা দরজায় টোকা দেয়
নিয়মিত চেতনার দরজা খোলে।
নড়ে যায় ভিতের উপর সাজানো ঘরদোর ,সংসার
জীবন কেমন জানি ঘুমের ঘোরে,
একলা  থাকে।

এ আর এমন কিছু না
নিজের স্কেলিটনের সাথে সন্ধি ,বিশাল আকাশ।
জীবন দাবার কয়েকটা ঘর
ঘর বদলায় না রাজা স্থির ,
সাম্রাজ্য বদলে যায় সাদা কালো ঘরে।

এ আর কিছু নয়
রোজকার কবিতার খাতায় নিয়মিত রক্তক্ষরণ।
জীবন জীবিকার মৃত প্রবাহ
অলিন্দের ভুকা আস্ফালন ,
জবাব চাই ,জবাব চাই।

আজকাল আমার মতন দেখতে কেউ বাড়ি ফেরে
চেনা পথ ঘর ,চেনা জীবিত প্রবাহ ধরে।
আমার মত কেউ নিজস্ব সত্বার সাথে ছেলে খেলা করে
নিয়মিত ফুটপাথ ঘেঁষা লাইট পোস্টে জীবন আঁকড়ে থাকে।
নিভে যায় আলো বারংবার অন্ধকার রাস্তায়
পথ হারায় ,
আমার মত কেউ প্রতিদিনের শেষে।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...