Friday, March 20, 2015

আমি অনোয়ারা বলছি

আমি অনোয়ারা বলছি
............ ঋষি
===========================================
এই ছেলেটা বেল বেলেটা আমাদের পাড়ায় যাবি
যাবো বলে পা বাড়িয়েছিল ছেলেটা।
আমাকে চিনতে পারছো আমি আনোয়ারা
আমি চিনি ছেলেটাকে।
দৈনন্দিন হৃদয়ের দরজায় দাঁড়িয়ে সাইকেলের ক্রিং ক্রিং
ঘুম ভেঙ্গে যায় অবচেতনে
হৃদয় কথা বলে ,আসলে ভালোবাসে ছেলেটাকে।

ঘুম ভেঙ্গে যায়
চমকে উঠে বসে মস্তিষ্কের নিয়ন্ত্রণে দাঁড়ানো সমাজটা।
কি হবে ছেলেটার,সে যে হিন্দু
কি হবে  ছেলেটার ,সে  যে আলাদা জাতের।
বুকের মন্দির ,মসজিদ ,গীর্জার ফটকে বেজে ওঠে ঘন্টা
আচ্ছা ঈশ্বর ভালোবাসার জাত কি।
আচ্ছা ঈশ্বর ভালোবাসার ধর্ম কি
আচ্ছা ঈশ্বর ভালোবাসার যদি জন্ম হয় তবে সমাপ্তি কোথায়।
আমাকে চেনো আমি আনোয়ারা বলছি
উত্তর দেন না ঈশ্বর।

ঘুম ভেঙ্গে যায়
হৃদয়ের দরজায় দাঁড়ানো সাইকেলের সামনের রডে ফতেমা।
সাইকেল চলতে থাকে ,সময় কাটতে থাকে
একসময় পাশাপাশি ছেলেটা আর ফতেমা।
অন্যপাশে সমাজ
গা  ঝাড়া দিয়ে খেপাটে কুত্তা ঝাঁপিয়ে পরে ছেলেটার উপর।
রক্ত পড়তে থাকে ভালোবাসার রক্ত
আর পাপী মেয়েটাকে তুলে নিয়ে যায় সমাজের ভগবান।
তারপর লুঠ , ভালোবাসার মাংস
উত্তর দেন ঈশ্বর।

এই ছেলেটা বেল বেলেটা আমাদের পাড়ায় যাবি
পা বাড়িয়েছিল ছেলেটা।
আমি আনোয়ারা ,ধর্মের আড়ালে লুকিয়ে থাকি নি
ভালোবেসেছি সেই ছেলেটাকে।
কিন্তু আমার কি হলো ,কিন্তু ছেলেটার কি হলো
এই যে ঈশ্বর ,এই যে মহান সমাজ,এই যে দেশ ,সময় ,হৃদয়
আপনাদের উত্তর কই। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...