Friday, March 27, 2015

হরিশের মা

হরিশের মা
..................... ঋষি
=====================================================
শরীরটা অনেক্ষণ পড়ে আছে টেবিলের উপর
চাটাই দিয়ে পেঁচিয়ে রাখা শরীরটার পা দুটো বেরিয়ে।
আমি দেখছি অনেক ক্ষণ ধরে
এটা লাশ কাটা ঘর।
আমি প্রহরী বুড়ো হরিশচন্দ্র
হরিশ আমার নাম।

কেউ কোথাও নেই রাতের দরজায় অগনতি ছন্দপতন
কেউ কোথাও নেই আমার চোখে গাজার নেশায় লাল পৃথিবী।
দুচারটে মাছি উড়ছে লাশটার উপর
লাশটার সাদা ধবধবে পা দুটো বেরিয়ে চাটাইয়ের বাইরে।
অদ্ভূত সুন্দর পা
আসতে আসতে খুলে ফেলছে হরিশ চাটাই মোড়া লাশটা।
ওমা একটা পঁচিশ ,চব্বিশের মেয়ে
মেয়েটা চোখ খুললো ,হরিশ প্রশ্ন করলো।
তুমি কে মা ?
উত্তর আমি নারী এটা পরিচয় ,কিন্তু মা নামে আমায় কেউ ডাকে নি আগে।
চোখের জলে ভরে গেল লাশকাটা ঘর
হরিশ ডুবে যাচ্ছে।

মেয়েটার সারা শরীরে চাবকানো দাগ
মেয়েটা দেখাচ্ছে হরিশকে পৃথিবীর লুকোনো পাপগুলো।
মেয়েটা দেখাচ্ছে হরিশকে অসংখ্য লুকোনো  বেদনায়  নারী রূপটাকে
অসম্ভব সুন্দর মেয়েটা হরিশের ঠিক মায়ের মত.
হরিশ হাত বোলাচ্ছে মেয়েটার মাথায়
মা তোর কষ্ট হচ্ছে।
মা তোর  কষ্ট কিসের
মা কাঁদছে।
হরিশ আজ অবধি তার মায়ের মুখ দেখে নি
সত্যি পৃথিবী ভুলে গেছে মায়ের কথা।
লাশ কাটা ঘর ভিজে যাচ্ছে রক্তে মেয়েটার কাটা লাশ
হরিশের মা কাঁদছে আজ।

শরীরটা সারা রাত পড়ে ছিল টেবিলের উপর
পায়ের কাছে মুখ থুবড়ে পরে নিথর বুড়ো হরিশের লাশটা।
সে কোনদিন দেখে নি মায়ের মুখ
টেবিলের উপরে তার মা শুয়ে।
সেই মা, যে নিয়ে গেছে তাকে পৃথিবী থেকে
চাই না তাদের আর নোংরা পৃথিবী ।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...