Tuesday, April 6, 2021

নষ্টালজি



নষ্টালজি
.. ঋষি 
ফিরছি না বলে তোমার দুঃখ 
অথচ ভেবে দেখেছি ফিরতে বললেই তো,ফেরা যায় না, 
এই কবিতার কোন বাড়ি নেই 
আছে হুসেন সাহেবের ঘোড়া আর একটা কলকাতা,
একটাই বটে 
কারণ কলকাতা শব্দটার মধ্যে শুধু নষ্টালজি। 
.
আমি ফিরছি না
শুধু ঘরের দরজার ওপাশে দাঁড়িয়ে একটা রাষ্ট্র দেখছি 
তারপর শহর, পঞ্চায়েত আর গ্রাম, 
কোনটাই আমার ছিল না কোনদিন শুধু এই কলকাতা ছাড়া, 
শুধু এই মন কেমন 
নদীর পাশে একটা সভ্যতা ঘুমিয়ে হৃদয়ের পাহারায় । 
.
আমি ফিরছি না, চলন্তিকা 
এই কবিতায় কেউ নেই তুমি ছাড়া, 
সেই শহর 
সেই সিটি অফ জয় 
আর ফুটপাথ রাসবিহারী, টেগোর পার্ক,  ভিক্টোরিয়া,মহাজাতি সদন 
আর আমরা। 
চলন্তিকা তোমার মন খারাপ, আমার কবিতায় ট্যাক্সি থেমে যায় 
ঠিক তোমার বাড়ির তলায়, 
একটু ঘুরে আসি চলো
একটু ফিরে আসি তোমার অষ্টাদশী বুকের খাঁজে 
আমার নেভিকাট পুড়ে যায়, 
আর একরাশ ধোঁয়া 
গিলিগিলি গে, জ্যান্ত ম্যাজিক, 
শহরও বদলাচ্ছে আমার চশমার কাঁচে 
বদলাচ্ছি আমরা দেখো। 

No comments:

Post a Comment

চরিত্রহীন

আমার দুহাতে তোমার স্তন  দুটো হাতবোমা, এই সভ্যতার ধ্বংস চাই  আদমের জারজ আমি  তবুও তোমার সঙ্গমে জন্ম চাই  একটা জীবন, একমাত্র তুমি শুধু কবিতায় ...