Sunday, April 18, 2021

প্রেম একলব্য

প্রেম একলব্য 
.. ঋষি 
একটা মরা মানুষের গল্প লিখবো 
লিখবো তোমার রক্তের ভিতর গঙ্গা জলে আমি, 
অদ্ভুত যাতনা জানো 
তোমার প্রতিটা রক্তবিন্দু এই মুহুর্তে আমি হতে চাইছে, 
হতে চাইছে নগ্ন কিছু প্রশ্রয়
এই বুকের আগুনে পুড়তে থাকা শ্মশানে । 
.
ভালোবাসি মানে কষ্ট 
ভালোবাসার পথভ্রষ্ট 
আমি তুমি এই পদ্যে খুঁজে ফিরছি আশ্রয় 
গাছের দেওয়ালে, নৌকার খোলে, পথের ভুলে 
শুধু আগলে রেখেছি হৃদয়। 
.
সব জান্তা কাব্য জুড়ে পুরনো পাঠ 
পুরনো ভয় 
বন্দুকের নলের সামনে একটা হৃদয় শুধু কবিতা লেখার 
সময়ের খাঁড়ার নীচে একটা বুক শুধু জলপ্রপাত। 
বুলেটিনে খবর 
কবির মৃত্যুর খবর সকলে রাখে 
অথচ কবির জন্মের খবর আজও অচেনা, 
কবির জন্মের ভালোবাসা আকাশ, বাতাস আর পবিত্রতা
হাজারো নারীতে কবি বিলীন 
অথচ কবির কলমে চলন্তিকা চিরকালীন 
এক কন্যা 
আর প্রেম একলব্য। 

No comments:

Post a Comment

চরিত্রহীন

আমার দুহাতে তোমার স্তন  দুটো হাতবোমা, এই সভ্যতার ধ্বংস চাই  আদমের জারজ আমি  তবুও তোমার সঙ্গমে জন্ম চাই  একটা জীবন, একমাত্র তুমি শুধু কবিতায় ...