Friday, April 16, 2021

আজকের আয়না


 আজকের আয়না 

.... ঋষি 


কবিতার শব্দরা সব ক্লান্ত হয়ে যাচ্ছে আগামীতে ভয়ে 

সকলেই জানে, বিপ্লব মরে গেলে জনগণ অপেক্ষায় থাকে 

অন্য বিপ্লবের ,

মানুষ মরে  যাচ্ছে  পাথরে, ফুটপাথে ,হসপিটালের বাইরে 

চারিদিকে হাততালি 

সাব্বাশ টু থাউজেন্ড টোয়েন্টি ওয়ান 

শহরে কফিন ঘুরছে। 

.

অচেনা মানুষ এই শহরে  লাশ হবে বলে

দরদাম হচ্ছে বেওয়ারিশ হৃদয় 

ভয় করছে চলন্তিকা 

তুমি ,আমি ,আমরা সকলে এক লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছি 

কিংবা সময় গুনছি 

ফুরিয়ে যাওয়ার আগে নিয়মিত চোখ রাখছি টিভির জানলায়। 

.

দোকানপাট বন্ধ ,বন্ধ সেলুন ,মুদিখানা ,গাড়ির দোকান ,চায়ের দোকান 

পাড়ার ব্যারিকেডে দাঁড়িয়ে আছে সাদা পোশাকের ঈশ্বর 

ওদিকে কেউ যাবেন না 

আমরা দেখেছি টু থাউজেন্ড টোয়েন্টি ,আমরা বেঁচেছি ,

কিন্তু এবার ভয় করছে 

সারা শহর জুড়ে আগামীর মৃতদেহগুলো হয়তো  মুখ দেখছে 

আজকের আয়নায়। 

.

সকলে ভেসে আছি আজ ভয়ের সমুদ্রে 

বুঝতে পারছি না 

আমাদের বেঁচে থাকার নৌকাগুলো ক্রমশ প্রকাশিত অসহায় ,

রাষ্ট্র কি করছে ?

মিথ্যের মত করে করে সত্য

সত্যের মত করে করে মিথ্যে

না আর লিখতে পারছি না 

আর দেখতে পারছি না সারা শহরে ছড়ানো মানুষের মৃতদেহ 

সারি দেওয়া লাশ শ্মশানের গায়ে ,

হা ঈশ্বর 

আর হাঁটতে পারছি না এই শহরে ,এই সময়ে ,এই রাষ্ট্রে 

প্লিজ একটা সান্তনা 

প্লিজ একটা মাস্ক 

প্লিজ স্যানিটাইজ ইউর হ্যান্ড

প্লিজ কিপ ডেসটেনসিং ,

না তবু ভয় পাচ্ছি ,আমি ভীষণ সাধারণ 

মরতে চাই না আমি। 

No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শাড়ি পরি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল...