Wednesday, April 21, 2021

ভাবনায় তুমি



ভাবনায় তুমি 
.. ঋষি 
ভেবেছিলাম তোমার মুখোমুখি কাটিয়ে দেবো একটা জীবন 
একটা জীবন শুধু তোমার কবিতায় কাটাবো আমি 
মাঝখানে  পানকৌড়ির ডানায়  জমে ওঠা জল
বিন্দু বিন্দু অভিমান, 
প্রত্যেক বিন্দু ধরে আমি পোঁছে যাই তোমার কাছে 
আর মৃত নীল ভোর
আজ শুধু সময়ের অপেক্ষায়। 
.
ভেবেছিলাম তোমাকে লিখতে লিখতে আমি সভ্যতা লিখে ফেলবো 
ভেবেছিলাম তোমার গভীরে যেতে যেতে আমি পথ হারিয়ে ফেলবো
সভ্যতা ধ্বংস হয়ে গেলে
উলঙ্গ হয়ে অতীতের কাছে আসে ভবিষ্যত 
তারপর স্মল স্পেস
যেখানে মহাবিশ্বের ছায়াপথেরা হাত রাখে
​হৃদয়ের দাগে।
.
ভাবেছিলাম তোমার জন্য একটা ভাস্কর্য  তৈরি  করবো আমি 
ভেবেছিলাম আমার এক সমুদ্র প্রেম একদিন মহাবিশ্বের অধিকার 
উজ্জ্বল হলুদ ক্ষেতের মাঝবরাবর পুরনো ক্যানভাস 
আর মাঝখানে সুর্য,আমার প্রদক্ষীনগুলো রাষ্ট্র বদলাবে, 
শ্রীনগরের শরীর থেকে আরো কিছুটা একলা  উঠলে
পশ্চিম হিমালয়ের শুভ্র স্তন জুড়ে
অসংখ্য খয়েরি রেখা
এক আশ্চর্য। 
কিন্তু সত্যি হলো তোমার ভাবনারা হাতির দাঁতের থেকেও দামী
তোমার ছবিগুলো চড়াদামে বিক্রি হয়ে যায় ইন্টারন্যাসনাল গ্যালাক্সিতে
আর আমি খুব সাধারণ 
আমার কবিতাগুলো তোমায় বুকে নিয়ে বাঁচে 
ভাবনায় লিখে চলে দিনযাপন 
কিন্তু তাতে কি দিন বদলায় কিংবা বদলায় রাষ্ট্র?

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...