Saturday, April 3, 2021

মৃত্যুদন্ড



মৃত্যুদন্ড 
... ঋষি 
বিছানা জুড়ে টলেস্টয় বসে থাকে 
বসে থাকে সোভিয়েত রাশিয়া আন্না কারেনিনা খুলে, 
সময় জুড়ে মাক্সিম গোর্কি 
আর বলশেভিক রাশিয়া আর মা শব্দটা। 
আমি ইতালির কথা জানি না, তবে মাইকেল আঞ্জেলো অন্ধকার হলে 
আমি আলো খুঁজি আমার কলকাতায়। 
.
পেন্টাগন যুক্তরাষ্ট্রীয় অভিযোগ না
আমার অধিকার, 
গ্রাউন্ড জিরো ক্যাফে আসলে বন্ধ হয়ে যাওয়া আমার কফিহাউস 
মান্না দে, সুনীল আর হারানো সুর 
সব মিলিয়ে চটকে যাওয়া আমার সংস্কৃতি, আমার শহর 
প্রটোকল খুঁজছে হারিয়ে যাওয়ার গানে। 
.
বালিশ ভাঙছে আমার গ্রান্ড ক্যানিয়ন
মুখের উপর দিয়ে বয়ে চলেছে কলোরাডো, 
সে কি শব্দ 
আমি চিত হয়ে শুয়ে,
আমার গভীরে ঘুম ভাঙছে
 ইসাবেলা অধিবাসী সেই ইকুয়ারের ভলক্যানো, 
ভালো লাগছে না কিছু 
চিৎকারগুলো পৌঁছচ্ছে না কিছুতেই রেইনফরেস্ট ভেদ করে
গাছেরাও বিদ্রোহ করছে 
জেগে উঠছে বুজে চে গেভারা
এক নায়ক 
বিপ্লবের জন্য মৃত্যুদন্ড চাইছে জীবন।

No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শারী পড়ি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল,...