Wednesday, April 28, 2021

ওয়ান ওয়ে রুট

 


ওয়ান ওয়ে রুট 

,,,, ঋষি 


হঠাৎ সমুদ্র আসে নি বলে দুঃখ নেই 

দুঃখ একটা শব্দ 

ভালোবাসা পেয়েছি বলে ভালোবাসতে চাই বারংবার 

এ একেবারে অবান্তর কথা।

তবে অনেক আগে ,ওয়ান ওয়ে রুট 

একা রাস্তা 

চিঠি লেখার কারণ যেমন শুধু ডাকবাক্স  নয়। 

.

চোখের চশমার কাঁচে অভিজ্ঞতা বাড়ে না 

বরং হালকা হতে থাকে জীবনের ওপারে একা রাস্তায় 

​বয়সভারী হওয়ার সাথে নাড়ীর টান 

নারীর টান 

মাটির টান 

কমতে থাকা রাস্তা একা সমুদ্রে গিয়ে শেষ হয়। 

.

                      অভিজ্ঞতার মেঘ

ঝরে ঝরে মাটি ভেজায়, 

                       ভেজা মাটি থেকে উঠে আসে সোঁদা গন্ধ। 

আমি চেয়েছিলাম আমার সত্যি স্বপ্ন হোক 

সত্যি সত্যি আমার একটা রাস্তা হোক সমুদ্রের উপরে 

পায়ে জল না লাগুক 

বুকে কষ্ট না লাগুক 

চোখে চশমা না লাগুক 

অথচ নোনা সফর ,চোরা বালি 

নারী আর নাড়ী ক্যালকুলেশন চিরকাল আমি বড় কাঁচা। 

.

চলন্তিকাকে বিশ্বাস করেছি 

       বলেছি সেদিন 

এই নাও আমার অক্ষর, আমার প্রেম, আমার অনুষ্ঠান নাও,

             আমার এই রাস্তা তোমার করে নাও। 




No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...