Saturday, April 10, 2021

ক্রিটিক্স

ক্রিটিক্স 
.. ঋষি 
বুক থেকে দাক্ষিণাত্য খুলে সবুজ পশম
চল সময় ছেড়ে পালাই 
ক্রিটিক্সদের মজবুর গল্প ছেড়ে পালাই সবুজ জংগলে, 
গাছেদের কোন মুকুট থাকে না 
থাকে না ঋন মুকুব। 
.
আমাকে ছেড়ে যাবি না কোনদিন 
একলা সময়ে মরফিন নেশা,
নরক আর নারীত্বের মধ্যে দূরত্ব 
তোর নাভির গভীরতায় ঈশ্বর  ছুঁয়ে গর্ভবতী মেঘের মতো,
সময়ের কলস বেয়ে চিরসখা
আর ঈশপের নিয়মের নিতী। 
তোর স্বপ্নে আসা আমি সত্যি চিরকাল 
কিন্তু আমি তো জংগলের সবুজে একটা ক্লোরোফিলের স্বপ্ন, 
শয়নে, মরমে, স্বপ্ন বপনে 
চিরহরিৎ অধ্যায়,
সবুজ সময়ের ফাঁকে উঁকি মারা মুখ 
হঠাৎ পথচলতি শহরের ভীড়ে মন খারাপে। 
সত্যি এই কবিতায়
মুখোমুখি আমি আর আমার পরিচয় 
ঝগড়া প্রবনতা অস্তিত্ব  ছুঁয়ে ক্রমশ পিছিয়ে পড়ছি 
হঠাৎ  ভালো লাগছে না কিছু 
এই শহরে শুধু অপরাধী আতংকে আমি। 


No comments:

Post a Comment

কবির প্রেমিকা

একদিন দেশলাই জ্বেলে আমার কবিতারা আগুনে পোড়াবে শহর তখন শহরের প্রতি মানুষের মুখে চলন্তিকা, শহরের প্রতিটা নাগরিকের বুকে তখন সিগারেটের ছ্যাকা শহ...