Friday, April 16, 2021

প্রকৃতি ও পুরুষ

পুরুষ ও প্রকৃতি 
.....  ঋষি 
পুরুষ ও প্রকৃতি 
সম্পুর্নতায় প্রেম, 
বুক খুলে, বুকের জমিনে পা দিয়ে উঠে আসা নারী
সার্বিক গঠন 
প্রগতির অন্তরায়,এক স্নেহময়ী সুখ। 
.
আমি জন্মের কথা জানি না নারী
আমি জানি না তোমার ক্লিভেজের আড়ালে লোকানো মেদুরতা, 
আমি চোখ চিনি 
চিনি তোমার গভীরতায় জন্ম ঘুমিয়ে প্রকৃতির আঙিনায়
সেলাম তোমায় নারী। 
.
তোমার আলতা পা 
নবরেণু তুমি আদরের ভুমিকায় সাজিয়ে রেখেছো সময়ের সংসার
আমি নতজানু পুরুষ 
আমি ভাবুক প্রেমিক ও কবি
আমার কবিতার বুকে হাজারো আঙ্গিকে তুমি 
শুধু দাগ টেনে যাও। 
অজস্রতা যেখানে ঐশ্বরিক ভাবনায় পাল তোলা নৌকা
সেখানে তুমি হৃদয়ের ঘর লুকিয়ে নেও চোরাবালিতে 
তোমার মহাকীর্তনে 
তোমার মহিমায় তুমি দেবীরুপে ভুষিত
তুমি ছাড়া অসম্প্রসারিত প্রকৃতি ও পুরুষ 
আমি সাধারণ 
তুমি দেবীমুখ। 

No comments:

Post a Comment

আয়ুরেখা

এর পরও অনেক কথা থাকে  গন্তব্য পেরিয়ে ছুটে চলে স্মৃতিপথ ধরে আয়ুরেখা  বিষ বাষ্প ,নিরুপম বেগে অজস্র না বলা , কাদা মাটি ,ধুলোমাটি আঁকড়ে ঠোঁটের স...