Sunday, April 11, 2021

চলে যাওয়া মানে প্রস্থান নয়



চলে যাওয়া মানে প্রস্থান নয় 
.. ঋষি 
আজ ভালো লাগছে না শরীরটা
বোধহয় বয়সটা আর তোমার, আমার একসাথে নেই এখানে, 
কেমন একটা গা গরম 
অফিসের এসিটা বিনা কারনে হয়তো একটু পাখি হয়ে উড়ছে,
সামনে কম্পিউটার ডেস্কটপে খোলা হিসাবনিকাশ
আর ভালো লাগছে না। 
.
একটা গান শোনাবে চলন্তিকা
সেই বার সেই পাড়ার ফাংসানে যে গানটা তুমি গেয়েছিলে, 
কি ভাবছো? 
অনেকদিন কোথাও ঘুরতে যাওয়া হয় নি, 
যাবে,ব্যাগট্যাগ গুছিয়ে নেও 
আর ভালো লাগছে আমারও তোমার মতো 
অক্সিজেন কম পড়ছে এই শহরে। 
.
আচ্ছা যদি যেতে নাই পারো চাপ নেই 
আসলে আমাদের চলার পথগুলো একা একা হেঁটে যেতে হয়, 
কি ভাবছো? 
আমার কথা, 
ভেবো না আমাকে নিয়ে
 বরং  একবার শ্বাস নেও এবং শ্বাস ছাড়ো 
কি বুঝলে? 
সত্যি এর থেকে জরুরী আর কিছু হয় না।
.
 এইবার তবে চোখের জল মুছে ফ্যালো, লক্ষ্মীটি। 
জানো, আমার খুব প্রিয় একজন কবি লিখেছিলেন, 
৷৷  "চলে যাওয়া মানে প্রস্থান নয় "।

No comments:

Post a Comment

মধ্যবর্তী

একটা বিস্ফোরণ দরকার ছিল  দরকার ছিল একটা সীমা ছাড়ানো চিৎকারের  তোমার বুকের কাপড় সরে গেছে ,আমি রয়ে গেছি মধ্যবর্তী  তোমার নাভির থেকে দাগগুলো যদ...