Sunday, April 11, 2021

স ম কা ল

সমকাল 
... ঋষি 
সমকালীন শুকনো রজনীগন্ধা দিয়ে সাজানো বাসর 
সময়ের এজলাশে যুদ্ধকালীন একটা ছায়া আমার ভারতবর্ষে 
পাত্র সময় 
পাত্রী ভারতবর্ষ ( আমার দেশ) 
নিয়মমাফিক পঁচাত্তরের সংসার আমার ভারতবর্ষের
আজ টু থাউসেন্ড টোয়েন্টি ওয়ানে আমি, তুমি, তোমরা 
সকলেই দরিদ্র মাতার স্বার্থপর সন্তান।
.
আমাদের কোনো  কাহিনী নেই, রাশি  নেই, সাংস্কৃতি নেই
শুধু এই নির্বাক  শ্বাসরোধী চিৎকার আছে
চোখের জল আছে। 
অব্যক্ত ও অসাংবিধানিক যা  তাকে আমরা গনতন্ত্র বলি
অসভ্য এবং নগ্ন যা তাকে বলি সমকাল । 

যা আমি লিখতে চাইছি  তা আমার হয়ে মৃত বিপ্লবীরা লিখছে
যা আমি বলতে চাইছি  তা আমার হয়ে আগামীর সন্তানেরা বলছে
ছিঃ ছিঃ কি অস্তিত্ব  আমাদের? 
একটা মাথানীচু করা জাত, যারা পায়খানায় বসেও ভাবে খিদে
সমব্যথা, ধর্ম নিরপেক্ষতা  ও নিদারুণ  অভাবগ্রস্থ সমকাল। 
মার খেয়ে মরে যাওয়ার ঠিক আগের মুহূর্তেও
আমরা মিথ্যেবাদী
মিথ্যে আমাদের পরিচয় 
.......….....…............ভারতবাসী।  
.
এ আমার  কবিতা নয়...
না না কবিতার মধ্যে কোন লুকোনো অসহায় সময় থাকতে পারে না
থাকতে পারে না রাজনিতী,
নদীমাতৃক এই সভ্যতার মাটি খুঁড়ে জ্বলন্ত কয়লার মতো আমি তুলে আনছি আমার মাকে
...................... ছিন্নভিন্ন যোনি।
তুলে আনছি ইশতেহার
রক্তের চ্যাটচ্যাটে দাগের মত আমার  স্বদেশ...আমার ভারতবর্ষ,
সমকাল জাগো
জাগো মৃতপ্রায় মায়ের অকালকুষ্মাণ্ড সন্তানেরা
.....................................লজ্জিত হও। 

No comments:

Post a Comment

কবিতার শোক

লিখতে পারাটা একটা অসুখ  ভীষণ কষ্ট ,ভীষণ আনন্দ ,প্রেম প্রবাহ ,অসংখ্য শোক,শহর ,মানুষ   সব কেমন সাদা পাতায় সংসার বুনতে থাকে  শব্দদের ঘুণপোকার স...