Wednesday, April 14, 2021

আমার কবিতারা



আমার কবিতারা
... ঋষি 
আজ বহুদিন এমন কোন কবিতা লিখি নি 
যা সময়কে বিস্মিত করে, 
আজ বহুদিন কবিতারা বুভুক্ষু হয়ে একলা দাঁড়িয়ে দাঁড়িপাল্লায়
চলন্তিকা বলে নি 
এই কবিতা শুধু আমার, এই কবিতায় আমি মরে যেতে পারি। 
.
আজ বহুদিন আকাশের প্যাস্টেল সুখে আমার অনুভূতিরা
কাউকে অবাক করতে পারে নি, 
শুধু হুড়োহুড়ি করে যখনি শব্দরা ভীড় করেছে
শুধু বিষাদ, 
আজ বহুদিন আমি আনন্দের পৃথিবী লিখি নি। 
.
শব্দদের ক্যালাইডোস্কোপে যা দেখেছি আমি 
যা দেখতে চেয়েছি 
সেই মানুষগুলো আজ বহুদিন মেরুদণ্ড সোজা করে দাঁড়ায় নি, 
সোজা মেরুদন্ডে একলা দাঁড়াই নি আমার দেশ। 
আমি যেখানে শুধু লিখতে চেয়েছি ভালোবাসা
আজ বহুদিন চলন্তিকা  আমার বুকে মুখ লুকিয়ে বলে নি 
ভালো আছি,
আমার কবিতারা আজ বহুদিন খুঁজে চলেছে আকাশ
কিন্তু সেই আকাশের ঠিকানায় সত্যি 
না সত্যি বলতে পারে নি। 
.
তবু আমি লিখে চলেছি চলন্তিকা বুকে এক আলাদিন 
লিখে চলেছি পারস্যের সেই অদ্ভুত ওয়েসিস 
শুধুই তৃষ্ণা 
আজ বহুদিন সেই তৃষ্ণা  বুকে আমার কবিতারা
না কোন মানুষের মুখে হাসি ফোটাতে পারে নি। 

No comments:

Post a Comment

কবিতার শোক

লিখতে পারাটা একটা অসুখ  ভীষণ কষ্ট ,ভীষণ আনন্দ ,প্রেম প্রবাহ ,অসংখ্য শোক,শহর ,মানুষ   সব কেমন সাদা পাতায় সংসার বুনতে থাকে  শব্দদের ঘুণপোকার স...