Saturday, April 3, 2021

কা কা আর কাক

 

কা কা আর কাক 

.... ঋষি 

.

ঝগড়াঝাটি প্রিয় বাড়ি 

আমি এসে দাঁড়াই বেল তলায় 

বেলতলা ,যেখানে বেল মাথায় পড়ে ,অথচ মাথা ফাটে না ,

অনির্দিষ্ট গোড়ার কথায় 

খুলে থাকা পবিত্র ঈশ্বর ভাষালিপি লেখে 

আমি লিখি দ্রাব্যতা। 

.

তুমি বাঁশির শব্দ শুনতে পাও চলন্তিকা 

আমি শুনি সমুদ্র নামক গভীর একটা বাহানায় কৃষ্ণ প্রেমিক ঈশ্বর ,

ষাট বুড়ি 

সত্তর দশক। 

সভ্যতা বদলালেও 

এই কলকাতায় ভালোবাসার ঘর ছিল না কোনদিনই 

ছিল চারদেওয়াল 

আর অঞ্জনদত্ত। 

.

মিথে লেখা আছে 

পবিত্র চন্দন কাঠ ঘষে কাকেশ্বর বলে লম্বা কালো লোকটা 

রাস্তা পার করছে কলকাতার 

সাথে শুধু কা কা আর কাক। 

সংসার শুধু দুটো মানুষ নয় ,ঈশ্বর করে 

এমন বিশ্বাস নিয়ে সকলেই সংসার শুরু করে 

তারপর ঘড়ির কাঁটা 

কাকেদের কা কা ,

আসলে একটা কাক মরে গেলে অন্য কাকেরা চিৎকার করে 

আর কাকেশ্বর বলে লোকটা গতকাল মারা যায় রাস্তা পারাপারে। 


No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শাড়ি পরি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল...