Friday, April 30, 2021

ঈশ্বর না সময়

ঈশ্বর না সময় 
..ঋষি 
এ পৃথিবী আমার নয় 
ঈশ্বরকে  বল্লাম, উনি অবাক চোখে বল্লেন 
মানুষ হয়েছো, কর্ম তো করতেই হবে।
বিশ্বাসকে বল্লাম আমি মানুষ হতে পারি নি 
বিশ্বাস নীতা বৌদির বিছানার চাদর বদলাতে বদলাতে বল্লো
মানুষের ধর্ম সময় 
আর বর্ম সময়ের সাথে সহবাস। 
.
আমি চুপ করে ভাবলাম 
আবার ঈশ্বরকে  বল্লাম যে রাস্তা দিয়ে গেলে আপনাকে পাবো 
সে রাস্তা তো পৃথিবীতে নেই, 
উনি হাসলেন, বল্লেন 
প্রতিটা বাগানে যদি গোলাপের চাষ হয় 
তবে প্রজাপতিদের মরতে হয় না অবহেলায়। 
.
আমি অসহ্য হয়ে বিশ্বাসকে বল্লাম 
এ পৃথিবী আমার বাসযোগ্য নয়, 
বিশ্বাস তখন তুমুল ঝড়ে নীতা বৌদির ব্লাউজের হুকে।
আমি আর সহ্য করতে পারছি না
ঈশ্বর  হাসছেন আমার দিকে তাকিয়ে 
বলছেন এ পৃথিবীতে চড়া দামে বিশ্বাস  বিক্রি হয়, 
আর নিঃশ্বাস শব্দটা 
নিজের কাছে একটা প্রশ্ন 
কে তোমার বিশ্বাস ঈশ্বর না সময়।

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...