Sunday, April 11, 2021

কাঙাল মালসাট




কাঙাল মালসাট 
.. ঋষি 
কাঙাল মালসাটের শেষ চ্যাপ্টারটা মনে পড়ে
পাতার ডানদিকের  কোণায় ফার্স্ট ব্রেকেটে লেখা - 
"চলবে না"।
শ্রুতি, শব্দ, অনবদ্য 
মুখের দিকে তাকিয়ে দ্রাঘিমাংশের আলিংগন 
মিস করছি 
তুমি বলছো " চলবে না "।
.
তোমার ইনবক্সের সবুজ আলোটার দিকে তাকিয়ে 
মুখভার, 
দক্ষিণের বারান্দায় একলা দাঁড়িয়ে এক মুখ ধোঁয়া,
আসলে ধোঁয়ায় মুখ পোড়ে না
বুক পোড়ে না
বলতে পারছি কই " চলবে না "। 
.
ফোনের ওপাড় থেকে শুনতে পারছি 
ইস নাম্বার কা সভি লাইনে অভি ব্যাস্ত হ্যা, 
আশংকা, বুকের ভিতর শূন্যতা জুড়ে আমার আমি 
কার সাথে কথা?  আমি তো ছিলাম। 
কিছু নেই, কেউ নেই 
অগত্যা নিজের ব্যার্থতা, অযোগ্যতা ছাড়িয়ে বলতে পারছি কই
" চলবে না "।
আদর্শ সমাজের ধারণায় কল্পনা ওরফে ইউটোপিয়ায় থাকে বলে 
আদর্শ শব্দটা অসফল 
বিশ্বাস  করি 
নবারুন ভট্টাচার্য খুলে প্রেক্ষাপটে  পড়ি 
" চলবে না "।

No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শারী পড়ি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল,...