Wednesday, April 14, 2021

খাঁচা

খাঁচা 
.. ঋষি 
এই খাঁচা তোমার 
এই যে পরিত্যক্ত নিরুদ্দেশের কল্পনায় আমি পাখি, 
আমার জমানো হাড়ে দাঁত রেখে তুমি স্বাদ খোঁজ 
তোমার স্বাদ কোরকে জমা আছে সংসার, মাংস রান্নার হাঁড়ি 
সবটাই নিয়মমাফিক 
নিয়মের বাইরে আমরা সকলেই পাখি। 
.
তোমার এই খাঁচার ভিতর অন্ধকার
কেন তুমি আমাকে দেখাতে চাও আলেকজেন্দ্রিয়া, 
বানান ভুলের সংলাপ 
সত্যি যখন নিয়মিত একটা পাখি আকাশে ওড়ে
তুমিও বিশ্বাস  করো জানি 
তোমার বারান্দায়  বেগেনভেলিয়া ফোঁটে। 
.
নিত্য অনিত্যের খোঁজ 
কেউ কেউ বলে আমার পাখি থিসিসের উপর একটা জঙ্গল আছে 
সেই জঙ্গলে আছে অনেক গাছ, 
একদিন একটা শিকারী আসে সেই জঙ্গলে 
সব গাছ কেটে ফেলে,বিশাল বিশাল বাড়ি বানায় 
এটা এখন শহর
এখানে আসে না আর কোন পাখি আকাশের খোঁজে। 
.
আমি জানি পাখিদের ভীষণ  মায়া থাকে
মায়ার ভিতর শুয়ে থাকে বিগতজন্মের ধ্যান, বিজ্ঞান 
আর বিশ্লেষণে থাকে আকাশে উড়ান ভরার পদ্ধতি 
সাদা, সাদা কাগুজে নিস্তব্ধতা 
শব্দ খোঁজে মাঝ দুপুরে
খাঁচা ভেঙে যায় আর পাখি আকাশের দূরে,দূরে...

No comments:

Post a Comment

চরিত্রহীন

আমার দুহাতে তোমার স্তন  দুটো হাতবোমা, এই সভ্যতার ধ্বংস চাই  আদমের জারজ আমি  তবুও তোমার সঙ্গমে জন্ম চাই  একটা জীবন, একমাত্র তুমি শুধু কবিতায় ...