Saturday, April 10, 2021

ভালো লাগছে না



ভালো লাগছে না 
.. ঋষি 
ভালো লাগছে না
বলছি বারংবার 
কিন্তু কেন লাগছে না ভালো, বলতে পারছি কই, 
বলতে চাইছি আমি ভালো নেই 
কিন্তু কেন ভালো নেই বুঝতে চাইছি না
বুঝতে চাইছি না শ্মশানে নিমগাছ কেন লাগানো হয়। 
.
সব প্রশ্নের উত্তর আছে 
অথচ উত্তগুলো গ্রেপ্তার হয়ে যাচ্ছে নিজেকে বুঝিয়ে বলায়
তুমি ভালো আছো, 
ভালো আছে তোমার আকাশের চাঁদ
চাঁদের ভিতর লুকোনো জ্যোৎস্না আর জ্যোৎস্নার বালিঘর 
সময়ের কাঁটা আর বাঁচার স্বয়ংবর। 
.
আমি জানি তুমি ভালো নেই 
ভালো নেই তোমার রাম্নাঘর, শোওয়ার ঘর, স্নানের ঘর কিংবা শাড়ির তাক 
ভালো নেই এই শহর, এই মুহুর্তে কেউ কোত্থাও 
তবু তো শহর চলছে। 
তবে কেন আমি চোখের পাথরে খারাপ ছাড়া কিছু দেখতে পাচ্ছি না,
দেখতে পাচ্ছি না আলো
শুধুই অন্ধকার 
শুধুই অন্ধকার হাতড়ে উঠে আসছে বিভৎস্য একটা হাঁড়িকিরি 
মনে হচ্ছে আমি ধর্ষন হচ্ছি রোজ 
মনে হচ্ছে আমার আত্মায় মুহুর্তরা হাতির বুকে চড়ে।
.
আমি কি তবে অন্ধ হয়ে যাচ্ছি 
সকালের সুর্য দেখতে পাচ্ছি না, 
দেখতে পাচ্ছি রৌদ্রস্নাত সবুজ পাতা
আমি কি তবে বধির হয়ে যাচ্ছি 
শুনতে পারছি না আগামীর পায়ের নুপুর 
কিংবা সৃষ্টির একতারায় নতুন ভোর। 
তবে কি আমি পাগল? হ্যা পাগল হয়ে যাচ্ছি 
আমার মাথার ভিতর অবিরত কেউ কেন বলছে 
আমি ভালো নেই 
কিছুই ভালো লাগছে না আমার। 



No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শাড়ি পরি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল...