Saturday, April 10, 2021

মানুষের জন্য



মানুষের জন্য 
..ঋষি 
কতটা নিরর্ভশীল আমি কিংবা আমরা 
কুকুরের মতো? 
জনতা সময়ের সুখ খুলে অসুখের নামে বোকা ধর্ম, 
অথচ রুজির আগুনে পুড়ে যাওয়া রান্নাঘরে 
আগুন ধর্ম। 
.
আমি জানি এ দেশের মানুষগুলোর কিছু করার নেই 
তাই দিনান্তে নিয়ম করে সংগম করে, 
জনসংখ্যা বাড়িয়ে দেশ গড়ে, 
আমি জানি এই দেশের বোকা মানুষগুলো শুধুমাত্র বাঁচতে চায় 
তাই ভয় পায়
তাই নিয়ম করে কুকুরের মতো পদ লেহন করে।
চোখে ঠুলি লাগিয়ে ধার্মিক কিছু কিতাব আজ নরকগুলজার
চোখে চশমা লাগিয়ে আমরা সকলেই সবজান্তা, 
মিস চুলকানি  বলে সেই সুন্দরী  নায়িকা নিজের বগলের চুল তুলে 
জনতার দরবারে দাঁড়িয়ে সেক্সি পোজ দেয় 
ভারতবর্ষের দারিদ্র্যতার ব্যানারের নিচে  মানুষগুলো আঙুল দাঁড় করায় 
ব্যালট পেপারে হাঁপাতে হাঁপাতে ঠুকে দেয় কনডমের নাম। 
.
এই ভারতবর্ষ বোঝে না হাতে ফোর জি নিয়ে,হাঁটুতে ব্যাথা নিয়ে
ক্রমশ কুকুরের মতো নির্লজ্জ আমরা 
সংগম করছি রাস্তায়, ফুটপাথে সময়ের সাথে, 
সময়ের দীক্ষাগুরুরা আমাদের বলছে প্রতি পঞ্চবার্ষিক  প্রকল্পে
আমি আছি তোমাদের পাশে, 
আমি থাকবো কারণ আমি সাধারনের হাতে টাকা দেবো
প্রতিটা ক্লাবকে দেবো রসায়ন, মদ, মাংস আর মা,,
সাধারনদের  ঘরে পোঁছে দেবো রেশনের চাল 
কিন্তু তোমাদের শিক্ষা দেবো না, দেবো রিক্সা 
তোমাদের  কর্ম দেবো না, দেবো ভিক্ষা 
তোমাদের অধিকার দেবো না, দেবো ঘুস,
তোমরা আমাকে রাজা করো, তোমাদের করবো ভিখারী, 
তোমাদের চুরি করা শেখাবো
তোমাদের ধর্ষন করা শেখাবো 
শেখাবো কি করে কাউকে ছোট করে নিজেকে বড় বলতে হয় 
শেখাবো কি করে মানুষ হয়ে মানুষকে কি করে ঠকাতে হয়। 
.
জানি আমার এই কবিতা কেউ পড়বে না 
জানি আমার এই কবিতা পড়লে সাধারন ভয় পাবে 
কেউ কেউ আমাকে গালি দেবে
সময় আমাকে চালান করবে রাষ্টদ্রোহের অপরাধে বেশ্যার কাঠগড়ায়, 
তবু আমি লিখবো এই ভাবে রাষ্ট্র তৈরি হয় না 
রাষ্ট্র তৈরী করতে সাধারণ  মানুষের ঘাম, রক্ত আর সত্যি দরকার
রাষ্ট্র তৈরী করতে গেলে ধর্মকে বর্ম না বরং আকাশ বলে ভাবতে হবে
রাষ্ট্র তৈরী করতে গেলে অন্যায়ের সাথে বন্ধুত্ব নয় বরং যুদ্ধ করতে হবে 
উঠে দাঁড়াতে হবে সাধারণ  মানুষকে স্বার্থহীন হয়ে 
দাঁড়াতে হবে মানুষের পাশে, মানুষের জন্য সত্যির ঈশারায়। 

No comments:

Post a Comment

কবির প্রেমিকা

একদিন দেশলাই জ্বেলে আমার কবিতারা আগুনে পোড়াবে শহর তখন শহরের প্রতি মানুষের মুখে চলন্তিকা, শহরের প্রতিটা নাগরিকের বুকে তখন সিগারেটের ছ্যাকা শহ...