Wednesday, April 14, 2021

এইসা দিন নহি চলেগা



এইসা দিন নহি চলেগা 
... ঋষি 
হঠাৎ  সব্বাই আমার ভালো চাইছে 
হঠাৎ  সব্বাই আমাদের ভালোবাসতে চাইছে 
হঠাৎ কুত্তা, বিল্লি সব্বাই আমাকে,আমাদের লাথি, ঝ্যাটা মারছে, 
বুঝতে পারছি না? 
.
বছরের অন্যদিনগুলো সকলে কোথায় থাকে 
জানি না, 
সারা বছর ভাঙা চোরা রাস্তায় দুর্ঘটনা, রাস্তার কলে শুকনো জল 
না খেয়ে আত্মহত্যা করা মুখগুলো,লকডাউনে সন্তান হারানো মা, 
না তখন কাউকে পাশে পাই না 
তবে আজ হঠাৎ  কেন সময় বন্ধু হতে চাইছে। 
.
আমার প্রেমিকারা সব দেশভাতারের দল 
চোখ তাদের লোভ বসানো,নোনা জিভ হিমালয়ের উপত্যকার বরফ
বরফের শরীর, 
যাদের নিজেদের কোন ভবিষ্যত নেই, যোগ্যতা নেই
তারা আমাদের উদ্দেশ্য ঠিক করে। 
 ‘আচ্ছে দিন’ কি শুধুই কি তোমাদের ভোগে আসে 
আর 'গন্দে দিন ' শুধু আমাদের স্বপ্নে? 
.
আমাদের সন্তানরা এখন দেশদ্রোহী
তাদের জল্পনায় উঠে আসে মানুষের অধিকার
আর মন্ত্রনায় থাকে মানবতাহীন মানুষগুলোকে সরিয়ে
ওরা কিভাবে হেডলাইনে লাফিয়ে ঝাঁপিয়ে বেড়াবে
কিভাবে দেশ তৈরি  করবে। 
আমার কলমও এখন পুরোমাত্রায় দেশদ্রোহী
বিদ্রোহী কালির গত হয়ে যাওয়া মৃতদেহগুলো 
ভীষণ রাগে স্লোগান তুলছে
আর নাটক নয়, আর লোক ঠকানো নয়, আর লোভ দেখানো নয় 
আর ভালোবাসা মানে শরীর নয়, 
হিমালয় থেকে কন্যাকুমারী বল্লভভাই প্যাটেলরা
আরবসাগর থেকে বঙ্গোপসাগর নাথুরাম গডসেরা জন্মাতে চাইছে
জন্মাতে চাইছে বিপ্লব 
লাহোর, বিহার, লক্ষ্ণৌ একসুরে এক গানে 
বলতে চাইছে " এইসা দিন নহি চলেগা  "। 



No comments:

Post a Comment

মধ্যবর্তী

একটা বিস্ফোরণ দরকার ছিল  দরকার ছিল একটা সীমা ছাড়ানো চিৎকারের  তোমার বুকের কাপড় সরে গেছে ,আমি রয়ে গেছি মধ্যবর্তী  তোমার নাভির থেকে দাগগুলো যদ...