Sunday, April 4, 2021

রান্নাঘর



রান্নাঘর 
..ঋষি 

গৃহস্থের বঁটির উপর জ্যান্ত কাতলের মাথা
সেই মাথা চিবিয়ে সুখ, 
আদতে সব কাতলা মাছ হতে চায়,
মাগুর মাছে কাঁটা
সহজ যে আয়োজন তার প্রয়োজন শুধু দিনযাপন। 
.
হেনতেন শাকচুন্নীরা সুন্দরী মধ্যাহ্ন জ্বালাপোড়া 
লাইব্রেরীর গেটে শুয়ে থাকা সাংস্কৃতিক ব্যাঙ মাঝরাত হাতড়ায়, 
ঝোলা মধ্যবয়সী স্তনে পুরুষ ইনবক্স পুড়ে যায় লাল কাম রসে 
সকালের সৌজন্যে ভেসে ওঠে লাইভে 
আগের রাতে বাসি হয়ে যাওয়া এঁটো যৌন পোশাক। 
.
সকলেই দামী হতে চায় 
বিচার, ব্যবস্থা, সমাজ শুধু মাত্র একটা মায়ের পেটের জন্ম, 
সকলেই কম বেশি উপরে তাকিয়ে চাঁদের কাছে যায় 
আমার মত খুব কম আছে 
যারা নিজেদের এক্সরে প্লেটে রক্তের বদলে সত্যি দেখে। 
.
যারা চুল পাকা বাবা গোছের আদমি 
তারা বাসনা খোঁজে সদ্য ঋতুর শাড়ি বদলানো যুবতীর চোখে, 
লোম পাকে, পাকা লোমে যুবতীর জন্ম যেন শরীর 
ফ্রয়েড সাহেব সত্যি বলে বোধহয় 
মাটির তলা নারী মৃতদেহেও তল খোঁজে কামার্ত কেঁচো। 
.
কম বেশি মীরজাফর আমরা সকলে
ধার্মিক যুধিষ্ঠিরও ভোল বদলে দুঃশাসন হয়ে যায়, 
সময়কে ব্যবহার করতে শেখা একটা আর্ট 
যা মানুষের রক্তে একটা প্রবাহিত সময়ের রুপ 
মানুষ সময় নির্ভর অথচ কুরুক্ষেত্র কে ভয় পায় সবাই। 
.
গৃহস্থের রান্নাঘরে আলু, পটল আর নিয়তির হাড়িকিড়ি 
আমি, তুমি আর কবিতা ব্রাত্য, 
কবিতা পড়ে সে, কবিতায় বাঁচে সে 
যার শরীরে আদম আর ইভ নয় শুধু সৃষ্টি থাকে 
আর সাধারণ যারা তাদের থাকে সময়ের জ্বালাপোড়া। 

 

No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শাড়ি পরি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল...