Sunday, April 4, 2021

এক আকাশের নিচে



এক আকাশের নিচে
.... ঋষি 
সাড়ে সাতশো কোটিবার তোকে পেড়িয়ে আসি 
কোন অজুহাতে কিংবা বাহানায় তোকে ছুঁয়ে আসি বারংবার 
ট্রয়ের ঘোড়ার ভিতর, 
আমার ছেলের কাঠের ঘোড়া না পেয়ে
চড়ে বসে আমার পিঠে
মুখে বলে " চল মেরে ঘোড়ে টিক টিক টিক "।
.
অদ্ভুত দ্রোহ বুকের ভিতর 
প্রিয় দ্রোনাচার্য অর্জুনকে গোপনে বলেন ধর্ম 
অথচ কর্ণ চিরকাল প্রতিযোগিতার বাইরে থেকে যায় 
পাঞ্চালি হাসে, 
উত্তম পুরুষ, ফাল্গুনী নক্ষত্র সাক্ষী থাকে কর্ণের মৃত্যুর। 
.
সব ছবির ফ্রেমে আমার সাতশো কোটি ঈশ্বর হয়ে থাকে
নিজের চাপ দাঁড়িতে হাত রেখে আমি বয়স বুঝি 
অথচ বুঝতে পারি না সংসার 
নতজানু তথাগত তখন বোধি খোঁজে
আর আমি খুঁজি তোকে। 
অজিব বন্ধন 
আমার ছেলে হাসতে হাসতে আমায় জড়িয়ে ধরে বলে 
বাবা আকাশের গায়ে কি বাড়ি আছে? 
আর আমি উত্তর দিতে পারি না
আমি বলতে পারি না
সব মানুষের ছাদগুলো এক আকাশের নিচে থাকে
কিন্তু সব মানুষ আকাশগুলো এক ছাদের নিচে থাকে না। 


No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শারী পড়ি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল,...