Tuesday, April 13, 2021

আমার কোন পথ নেই

 


আমার কোন পথ নেই 

... ঋষি 

.

আমার আর কোন  পথ নেই ,আমি আর পথিক না 

সময় আমাকে অজ্ঞ করেছে বড় ,

সর্বনাম, অব্যয় ভুল 

সম্বোধন পদ 'তুই' বলার নিষেধাজ্ঞার ভেতর,

সময়ে ভুল করি 

টুংটাং দেওয়াল ঘড়িতে লেখা হয় সময় বিধাতার নাম। 

.

দাড়ি, কমা, কোলন, সেমিকোলন, হাইফেন-যতিচিহ্নে

সবকিছু ভূতের মতো তাড়িয়ে বেড়ায় 

অ থেকে অজগর ,ক থেকে কোন্নগর সব কেন অবধারিত নেশা আমার কাছে ,

আমি ফেরিঘাটে যাই 

দেখি শ্মশানপাড়া ,দেখি শ্মশান বন্ধু

সারমেয়র পাশে শুয়ে জীবন কেমন জানি ফুটপাথ।  

.

আমার রাতের টিনের ওপর সারাক্ষন বৃষ্টির শব্দ হয় 

নিজের নাম ভুলে যাই ,ভুলে যাই ভুলের না 

আমার হৃদয় আমায় ছেড়ে জ্যান্ত ভুল 

           এই শহরের পথঘাট - বিষাক্ত ভুল 

                  হাজারো চিৎকার ,হাজারো ভাষা - অপাংতেয় ভুল 

           সম্পর্ক শব্দটা মরীচিকা - তৃষ্ণার ভুল 

                      আর জীবন - ভুল ,ভুল ,,,,,ভুল। 

.

আমার চক্ষু নেই, কর্ণ নেই

কর্ণের বীর হওয়ার গল্প আমার জানা নেই,

আমার প্রাণ আছে ,দিল নেই 

দিলওয়ালে দুলহানিয়া সিনেমাটা আমার দেখা নেই। 

আমার শহরের আবাদি আছে বরবাদী আছে 

কিন্তু এই শহরে আমি কোত্থাও নেই ,

রোম ,গ্রীস ,ফিলাডেলফিয়া শুধু মানচিত্রে কতগুলো নকশা টানে 

অথচ আমার রক্ত মাংসের নকশায় কোনো গন্তব্য নেই। 


No comments:

Post a Comment

মধ্যবর্তী

একটা বিস্ফোরণ দরকার ছিল  দরকার ছিল একটা সীমা ছাড়ানো চিৎকারের  তোমার বুকের কাপড় সরে গেছে ,আমি রয়ে গেছি মধ্যবর্তী  তোমার নাভির থেকে দাগগুলো যদ...