Thursday, April 22, 2021

ভ্যাম্পায়ার

 


ভ্যাম্পায়ার 

... ঋষি 


একটা গন্ধ হারিয়ে ফেলেছি আমি

সময়ের গন্ধ 

একটা গন্ধ মিস করছি এই শহরের বাতাসে কারফিউ 

একটা গন্ধ 

যাতে তোমার গন্ধ লেগে ছিল। 

.

টেলিভিশনের পর্দায় বেঁচে আছি 

বেঁচে আছি সঙ্গত প্রহসনে মানুষের মাঝে এক সমুদ্র ভিড়ে 

নোনতা স্বাদ 

গড়িয়ে নামা ঘাম ,

সত্যি বলতে কি আমার কোনো পারফিউম নেই 

পারফিউম শুধু তোমার চেনা শহরের শব্দের অছিলায়। 

.

আমি কিন্তু বেছে নিয়েছি একটা জীবন 

স্টেশনে উঠলে পড়া ভিড়ে আমার কানে শুধু মানুষের শব্দ ,

ডেইলি প্যাসেঞ্জারি জীবন 

ঘুমের কাছাকাছি ,ঘুমের মতো ট্রেন লাইন 

গড়িয়ে চলেছে মাথার ভিতর। 

তুমি যে গন্ধটার কথা ভাবছো 

আমি তা পেয়েছি ভাবনায় সাইবেরিয়ান ভাল্লুকের গল্পে 

গন্ধটা চেনা রক্তের 

নোনা স্বাদ,

নখের সামনে লেগে আছে জীবন 

সময়ের গায়ে রক্তের গন্ধ 

ভ্যাম্পায়ার জীবনে। 




No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...