Saturday, April 3, 2021

খেলা চলছে



খেলা চলছে 
.. ঋষি 
একটা মাঠ কুড়িয়ে তোমার মুখোমুখি বসলাম 
চলন্তিকা তোমার ভিতরে সেই মাঠ, 
কথারা আর শেষ হয় না, গ্রীষ্ম কুড়িয়ে শ্রাবণ কিংবা কমলালেবু
এই নাতিশীতোষ্ণ দেশেও আজকাল অধিকার আসে 
নিজের কায়দায় 
ভোটবাক্সে তুমি কথা বলো আজকাল পেশির জোরে। 
.
কে জ্যেঠু, কে ফিল্মস্টার,কে বোকা বানাচ্ছে? 
ছায়াকলা,
সত্যি বলতে কি চলন্তিকা রাজনিতী নামক নোংরা জোকারটা আজকাল 
হস্তমৈথুনেও গলা টিপে মারে সাধারণ মানুষ, 
তারপর কাঁদে, হুইলচেয়ারে বসে খেলা দেখায়
কিংবা হাসে, শক্তি চট্টোপাধ্যায়  বলতে গিয়ে ইংরেজীতে বলে ফাক ইট 
কিংবা বলে ফাক দেট বেগার ইডিয়েটস । 
.
আমি সত্যি এসব বুঝি না
কর্পোরেসনে গঙ্গার জল খাই, কুড়িয়ে বেড়ায় এই দেশের মানুষ, 
তাই আমি চিনি ভীষ্মলোচন শর্মাকে যে চা বিক্রি করে রাজা হয়ে গেছে, 
আমি চিনি কুন্তি পিসিকে যে অল্প বয়সে বিধবা হয়েও গঞ্জের হাটে ভিক্ষে করে ,
আর তার ভাইপো বাড়িতেও ভারতবর্ষ চাষ করে, 
আমি চিনি তাদের যারা মুখাভিনয়েও স্টেজ কাঁপায়,দলের কথা বলে 
আর আমি শুয়োরের দলে দাঁড়িয়ে খামারকে ভারতবর্ষ ভাবি। 
.
আমার মতো আরও অনেকে আছে এখানে 
যারা চাপে কিংবা দুঃখে পড়লে গঙ্গায় ধারে হাওয়া খায়
আর ধোঁকা খায় গঙ্গাকে টেমস, আর কলকাতাকে লন্ডন ভেবে,
তারপর গঙ্গার জল গায়ে ছিটিয়ে বাড়ি ঢোকে 
খবরে শোনে ভারতবর্ষ বলে দেশটার বালাৎকারের হালহকিকত। 
এসব রোজকার খবর
আজকাল গা সওয়া হয়ে যায় আমাদের মতো মানুষগুলোর,  
আর আমি 
চলন্তিকা তোমার ভিতর একটা মাঠ দেখতে পাই 
যেখানে দুপাশে দুটো গোলপোস্ট 
খেলা চলছে
ফুটবলটা ঠিক দেশের মানুষগুলোর মত দেখতে। 

 
 




 

No comments:

Post a Comment

লুকিং গ্লাস

আরো দ্রুত এগিয়ে যাও তুমি  যাতে তোমার পিছনের ভয়গুলো তোমাকে না ছুঁতে পারে  ঠিক এখানেই একটা ফুলস্টপ লাগানো আছে , স্বার্থক মুক্তি আর মুক্তির মাঝ...